ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আইএসের নিজস্ব মুদ্রার ঘোষণা

প্রকাশিত: ১২:০৭ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

চরমপন্থী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নিজস্ব মুদ্রা চালুর ঘোষণা দিয়েছে। শনিবার হলিউডের একটি যুদ্ধের চলচ্চিত্রের ভিডিও প্রকাশ করে সংগঠনটি তাদের নিজস্ব মুদ্রা স্বর্ণের দিনারের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে। সোমবার হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আইএসের প্রকাশ করা ঘণ্টাব্যাপী ওই ভিডিও ফুটেজটির শিরোনাম ছিল সোনার দিনারের পুনরাগমন।

এর আগে গত বছর ইসলামিক স্টেটের নীতি নির্ধারণী শরিয়া কাউন্সিল গোষ্ঠীটির বায়তুল মাল বা ট্রেজারিকে নতুন মুদ্রা তৈরির নির্দেশ দেয়। সোনা, রূপা ও তামার মুদ্রা ছাড়া হয়েছে বলে ভিডিওটিতে বলা হয়েছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ইরাক ও সিরিয়ায় গোষ্ঠীটির দখলে থাকা এলাকার তেল শোধনাগারের খনিজ তেল বিক্রি, কর আদায় বাবদ আইএস লাখ লাখ ডলারের তহবিল গঠন করেছে। এছাড়া ব্যাংক ও অলঙ্কারের দোকান ডাকাতি, চাঁদা, চোরাচালান ও অপহরণ করে মুক্তিপণ আদায়ও সংগঠনটির অর্থের গুরুত্বপূর্ণ উৎস।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, আইএস প্রতিদিন ৩০ লাখ ডলারেরও বেশি আয় করছে। এর মাধ্যমে এই গোষ্ঠীটি শক্তিশালী হয়ে উঠছে। টুইন টাওয়ারে ৯/১১ এর হামলার পর মুদ্রা চালুর বিষয়টিকে যুক্তরাষ্ট্রের জন্য দ্বিতীয় ধাক্কা বলে উল্লেখ করেছে আইএস।

ভিডিও ফুটেজটিতে আমেরিকার কয়েকটি জনপ্রিয় যুদ্ধের চলচ্চিত্রের দৃশ্য দেখানো হয়েছে। এছাড়া ফুটেজটির ধারা বিবরণী একেবারে মার্কিনীদের মত উচ্চারণ করে দেয়া হয়েছে।

মুদ্রাগুলোতে ইসলামিক প্রতীক মুদ্রিত করা হয়েছে বলে ভিডিওটিতে বলা হয়েছে। শরিয়া আইন অনুযায়ী মানুষের ও প্রাণীর ছবিও বর্জন করা হয়েছে।

এসআইএস/এসএইচএস