ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইসরায়েলে নির্বাচন : নেতানিয়াহুই থাকছেন, নাকি নতুন মুখ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ০৯ এপ্রিল ২০১৯

ইসরায়েলের ২১তম পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭ টায় শুরু হওয়া ভোটের ফলাফলে জানা যাবে কট্টর ইহুদিবাদী বেঞ্জামিন নেতানিয়াহু পঞ্চমবারের মতো ক্ষমতায় আসবেন নাকি নতুন কেউ পাবেন দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইসারালেরর পার্লামন্টে নেসেটের এবারের নির্বাচনে নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক আর্মি জেনারেল বেনি গান্তেজ। মোট ৩৭টি দল এবারের পার্লামন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭ টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে রাত দশটা পর্যন্ত।

ইসরায়েলের ১৮ বা তদৃর্ধ্ব বয়সী নাগরিকরা নির্বাচনে ভোটাধিকার প্রদান করতে পারবেন। তাছাড়া ইসরায়েল অধ্যূষিত পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরে অবৈধভাবে যারা বসবাস করছেন তারাও এবারের নির্বাচনে ভোট প্রদান করতে পারবেন। তবে দেশটির বিদ্যমান আইন অনুযায়ী যেসব ইসরায়েলি দেশের বাইরে আছেন তারা ভোট দিতে পারবেন না।

তবে ইসরায়েলের সেনাবাহিনী অধ্যূষিত পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর ও গাজা উপত্যকায় যেসব ফিলিস্তিনি বসবাস করছেন তারা দেশটির নির্বাচনে ভোটাধিকার পয়োগ করতে পারছেন না। ইসরায়েলি সেনাদের নিয়ন্ত্রণে থাকা উল্লিখিত অঞ্চলগুলোতে আনুমানিক ৫০ লাখ ফিলিস্তিনি বসবাস করছেন।

জরিপ অনুযায়ী, এবারের নির্বাচনে প্রধানমন্ত্রী পদের জন্য মূলত প্রতিদ্বন্দ্বিতা হবে নেতানিয়াহুর নেতৃত্বাধীন কট্টর ডানপন্থী দল লিকুদ পার্টি ও বেনি গান্তেজেরে মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির মধ্যে। দেশটির প্রেসিডেন্ট এমপিদের সুপারিশের ভিত্তিতে প্রধানমন্ত্রী বেঁছে নেবেন।

ইসরায়েলের ১২০ সদস্যবিশিষ্ট পার্লামেন্ট নেসেটে কোনো দলই এর আগে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনি। মঙ্গলবার স্থানীয় সময় রাত ১০টা থেকে ফলাফল ঘোষণা শুরু হলেই দলগুলোর মধ্যে জোট সরকার গঠনের আলোচনা শুরু হয়ে যাবে বলে জানিয়েছে বিবিসি।

বেঞ্জামিন নেতানিয়াহু পঞ্চমবার প্রধানমন্ত্রী হতে চাইলেও তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে। তাছাড়া দেশটির সাবেক গোয়েন্দা প্রধান গান্তেজের বিরুদ্ধে অভিযোগ আছে যে ইরানের সঙ্গে তার সঙ্গে সংশ্লিষ্টতা আছে। তারপরও ওই দুজনের মধ্যেই শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে।

এসএ/পিআর

আরও পড়ুন