ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যমজ ভাইয়ের এক সন্তান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ০৫ এপ্রিল ২০১৯

সন্তান জন্ম দানের ক্ষেত্রে মূলত দুটি বিপরীত লিঙ্গের মানুষের সম্পর্ক থাকে। কিন্তু কোনো সন্তানের বাবা কি দুজনও হওয়া সম্ভব! হয়তো না কিংবা হয়তো হ্যাঁ। তবে ব্রাজিলে এমন অভিনব একটা ঘটনা ঘটেছে যাতে এক কন্যা সন্তানের বাবার স্বীকৃতি পেয়েছেন দুই যমজ ভাই।

তাহলে ব্যাপারটা খোলাসা করা যাক। ঘটনাটি ঘটেছে ব্রাজিলের গোইয়াস অঙ্গরাজ্যের দুই যমজ ভাইয়ের মধ্যে। তাদের দুজনের চেহারায় এতটাই মিল যে আলাদা করা বেশ কঠিন। কিন্তু তাদের দুজনের একজনের সঙ্গে প্রেম হয় কন্যাশিশুটির মায়ের। বিয়ের আগেই তার পেটে বাচ্চা আসে।

যমজ ওই দুই ভাইয়ের বয়স ৩১ বছর। বিপত্তি বাধে অন্য জায়গায়। চেহারার মিলের সুযোগ নিতে চেয়েছিলেন কন্যাশিশুটির প্রকৃত জন্মদাতা। তিনি বলেন, সন্তানটি তার না তার ভাইয়ের। শিশুর মা তার এমন কথা শুনে বিভ্রান্ত হয়। তিনিও ঠিক চিনতে পারেন না কোনটা তার প্রেমিক।

আরও পড়ুন>> পুরস্কার পেল আহত মুরগিকে হাসপাতালে নেয়া সেই শিশু

ডিএনএ পরীক্ষায়ও কোনো সুরাহা না হওয়ায় শিশুটির মা শেষ পর্যন্ত আদালতের দ্বারস্থ হন। ঘটনার বিবরণ শুনে বিচারক দুই ভাইকেই শিশুটির ভরণপোষণের খরচ মেটানোর দায়িত্ব দিয়েছেন। শুধু তাই নয়, শিশুটির পিতৃপরিচয়ের স্থানে দুই ভাইয়ের নামই রাখার নির্দেশ দেন আদালত।

বিচারক ফিলিপ লুইস পেরুসা গত সোমবার রায়ে বলেন, ‘আপনাদের দুই ভাইয়ের একজন পিতৃত্ব গোপনের চেষ্টা করেছেন। এমন অসৎ আচরণ পিতৃত্বের স্বীকৃতির অধিকার খর্ব করে যা অবশ্যই দমন করতে হবে।’

আদালত মামলার রায়ে জানিয়ে দেন, শিশুটির জন্মসনদে পিতৃপরিচয়ের স্থানে যমজ দুই ভাইয়ের নামই থাকবে। তারা শিশুটির ভরণপোষণের জন্য দেশের সর্বনিম্ন মজুরির ৩০ শতাংশ হারে প্রতি মাসে পরিশোধ করতে বাধ্য থাকবেন।

এসএ/এমএস

আরও পড়ুন