ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিএসএফের গুলিতে পাকিস্তানি তিন সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:০০ পিএম, ০২ এপ্রিল ২০১৯

ভারতীয় সীমান্তরক্ষীবাহিনী বিএসএফের সঙ্গে সংঘর্ষে পাকিস্তানের সেনাবাহিনীর তিন সদস্য নিহত হয়েছে। বিতর্কিত জম্মু-কাশ্মীর সীমান্তের কাছে দুই দেশের নিরাপত্তারক্ষী বাহিনীর সদস্যদের সংঘর্ষে এই প্রাণহানি ঘটেছে। মঙ্গলবার তুরস্কের রাষ্ট্রীয় সংবাদসংস্থা আনাদোলু পাকিস্তান সেনাবাহিনীর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশী এ দুই দেশের মাঝে দীর্ঘদিন ধরে সীমান্ত সংঘাত চলে আসছে। এর মাঝেই সর্বশেষ এই সংঘর্ষে পাকিস্তানের তিন সেনাসদস্য নিহত হয়েছে বলে দাবি করলো ভারত।

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাওয়ালকোট সেক্টরের রাখছড়ির শূন্য রেখায় বিএসএফের সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর সদস্যদের মাঝে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে।

পাক আন্তঃবাহিনী জনসংযোগ দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, রাখছড়ি সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষীবাহিনীর অতর্কিত গোলাবর্ষণে পাকিস্তান সেনাবাহিনীর তিন সাহসী সন্তানের প্রাণ গেছে। সংঘর্ষে আরো এক সেনাসদস্য আহত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান সেনাবাহিনী যথাযথ জবাব দিয়েছে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীরও প্রাণহানি ঘটেছে।

গত ফেব্রুয়ারিতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির কেন্দ্রীয় আধা সামরিক পুলিশ বাহিনীর (সিআরপিএফ) গাড়ি বহরে জঙ্গি হামলায় ৪০ সদস্যের প্রাণহানি ঘটে। এ ঘটনার পর ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে ঢুকে বিমান হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী।

এ নিয়ে দুই দেশের তীব্র কূটনৈতিক ও সামরিক উত্তেজনা তৈরি হয়; আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে পাল্টাপাল্টি বিমান বিধ্বস্তের দাবি জানায় উভয় দেশ। ভারতীয় বিমানবাহিনীর বিধ্বস্ত যুদ্ধবিমানের একজন পাইলটকে আটকের পর মুক্তি দেয় পাকিস্তান। তবে এখনো উভয় দেশের মাঝে উত্তেজনা অব্যাহত রয়েছে।

সিআরপিএফের গাড়ি বহরে হামলার দায় স্বীকারকারী জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদকে পাকিস্তান পৃষ্ঠপোষকতা দিচ্ছে বলে অভিযোগ করে আসছে নয়াদিল্লি। তবে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ।

সূত্র : আনাদোলু অ্যাজেন্সি, টিআরটি।

এসআইএস/এমকেএইচ

আরও পড়ুন