ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভেনেজুয়েলা থেকে সেনা প্রত্যাহারে রাশিয়াকে আহ্বান ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৬ এএম, ২৮ মার্চ ২০১৯

ভেনেজুয়েলা থেকে সেনা প্রত্যাহার করে নিতে রাশিয়াকে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাশিয়া তা না করলে সব ধরনের বিকল্পই তাদের হাতে আছে বলেও সতর্ক করেছেন ট্রাম্প।

সাম্প্রতিক সময়ে জেনেজুয়েলার চলমান রাজনৈতিক সংকটে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপের চেষ্টা করছে বলে অভিযোগ রয়েছে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর। ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণার পর তাকে সমর্থন জানায় ওয়াশিংটন। তারপর থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে ভেনেজুয়েলার সম্পর্ক আরও তিক্ত হতে শুরু করে।

শনিবার রাশিয়ার বিমান বাহিনীর দু’টি বিমানে করে ভেনেজুয়েলার প্রধান বিমানবন্দরে পৌঁছেছেন রুশ সেনারা। রাশিয়ার একজন প্রতিরক্ষা কর্মকর্তা এবং প্রায় ১শ সেনা নিয়ে ভেনেজুয়েলার বিমানবন্দরে অবতরণ করে। ভেনেজুয়েলার রাজনৈতিক সংকটের মধ্যেই সেখানে রুশ সেনাদের উপস্থিতি নতুন করে ওয়াশিংটনের সঙ্গে সংকট তৈরি করেছে। একই সঙ্গে দেশটির রাজনৈতিক সংকট আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলো ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে সমর্থন দিয়ে যাচ্ছে। অপরদিকে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সমর্থন দিয়ে যাচ্ছে রাশিয়া এবং চীন।

গত জানুয়ারিতে মাদুরোকে অবৈধ উল্লেখ করে নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করেন হুয়ান গুয়াইদো। মার্কিন সরকারের তরফ থেকে বলা হয়েছে, রুশ সেনাদের ওই বহরে বিশেষ বাহিনী এবং সাইবার নিরাপত্তা কর্মকর্তারাও রয়েছেন।

ভেনেজুয়েলার জনগণের বিষয়ে ট্রাম্প বলেন, এই মুহূর্তে তারা অনেক চাপে আছে। তাদের কাছে কোন অর্থ নেই, কোন তেল নেই, তাদের কাছে কিছুই নেই। তারা অনেক বেশি চাপে আছে। তাদের বিদ্যুতও নেই। এমন মুহূর্তে সেখানে রুশ সেনাদের উপস্থিতি তাদের সংকট আরো বাড়াবে বলে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন