ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

তিন সাংবাদিকের কারাদণ্ডে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

প্রকাশিত: ০৭:৫০ এএম, ৩০ আগস্ট ২০১৫

মিসরের একটি আদালত কাতারভিত্তিক আল জাজিরা টেলিভিশনের তিন সাংবাদিককে তিন বছরের কারাদণ্ড দেয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া যুক্তরাজ্য, কানাডা ও অষ্ট্রেলিয়া রায় পুনর্বিবেচনার জন্য মিসরের প্রতি আহ্বান জানিয়েছে। খবর বিবিসি।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেন, রায় পুনর্বিবেচনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আমরা মিসরের সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। কারণ এ রায় মতপ্রকাশের স্বাধীনতাকে হেয় করেছে। যা স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য অপরিহার্য।

মিথ্যা সংবাদ পরিবেশনের অভিযোগে শনিবার কানাডার মোহাম্মদ ফাহমি ও মিসরের বাহের মোহাম্মদ এবং অস্ট্রেলিয়ার পিটার গ্রেস্টকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়। রায় ঘোষণার সময় ফাহমি ও বাহের মোহাম্মদ আদালতে উপস্থিত ছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার পিটার গ্রেস্টের অনুপস্থিতিতেই তার রায় ঘোষণা করা হয়। কারণ চলতি বছরের শুরুরদিকে তাকে অস্ট্রেলিয়ায় ফেরত পাঠানো হয়।

এর আগে ২০১৪ সালের জুলাইয়ে মিসরের একটি আদালত প্রথমবার এই তিন সাংবাদিককে কারাদণ্ড দেয়। ওই সময় গ্রেস্টে ও ফাহমিকে সাত বছর এবং বাহেরকে ১০বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। চলতি বছরের জানুয়ারিতে ওই দণ্ড বাতিল করে ফেব্রুয়ারিতে পুনর্বিচারের ঘোষণা দেওয়া হয়। তখন এই তিন সাংবাদিককেই জেল থেকে মুক্তি দেওয়া হয়। এরপর শনিবার দেশটির একটি আদালত তাদেরকে তিন বছর করে কারাদণ্ডাদেশ দেয়।

এসআইএস/এমএস