ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইথিওপিয়ায় বিমান বিধ্বস্ত : চীনের পথে হাঁটছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:২৬ পিএম, ১১ মার্চ ২০১৯

ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান বিধ্বস্তের পর এই মডেলের বিমান চলাচল বাতিল করছে চীন, ভারত ও ইথিওপিয়া। চীনের বিমান নিয়ন্ত্রক সংস্থা বলেছে, অভ্যন্তরীণ বিমান সংস্থাগুলোকে সোমবার রাত ৮টা থেকে বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমানের সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম স্থগিত করার নির্দেশ দেয়া হয়েছে।

এবার ভারতের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ ডিজিসিএ বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান পরীক্ষা করতে দেশটির দুটি বিমান সংস্থাকে নির্দেশ দিয়েছে।

রোববার সকালে আদ্দিস আবাবার বোল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৮ জন ক্রু-সহ ১৫৭ আরোহী নিয়ে কেনিয়ার রাজধানী নাইরোবির উদ্দেশে যাত্রা শুরু করেছিল বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮ বিমানটি। স্থানীয় সময় সকাল ৮টা ৩৮ মিনিটে উড্ডয়নের ছয় মিনিট পর ৮টা ৪৪ মিনিটে বিমানটির সঙ্গে রাডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

আরও পড়ুন : বোয়িং ৭৩৭-এর সব ফ্লাইট বাতিল করেছে চীন

আদ্দিস আবাবা থেকে ৬২ কিলোমিটার দক্ষিণ-পূর্বদিকের বিশোফতু শহরের কাছে বিমানটি বিধ্বস্ত হয়। সংস্থাটির মুখপাত্র বলেছেন, ইথিওপিয়া এয়ারলাইন্সের বিধ্বস্ত বিমানটির ১৪৯ আরোহী ও আট ক্রুর সবাই মারা গেছেন। নিহতদের মধ্যে ৩৩ দেশের নাগরিক রয়েছেন।

এ ঘটনার পর ইথিওপিয়ার সরকার, দেশটির বিমানসংস্থাগুলোকে বোয়িংয়ের বিমান ব্যবহার না করার নির্দেশ দিয়েছে।

এনডিটিভি বলছে, ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান বিধ্বস্তের পর ভারতের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের মহাপরিচালক স্পাইস জেট এবং জেট এয়ারওয়েজকে বোয়িংয়ের বিমান পরীক্ষার নির্দেশ দিয়েছেন। বোয়িংয়ের বিভিন্ন মডেলের বিমান ব্যবহার করছে ভারতীয় এই দুই বিমান পরিবহন সংস্থা।

এসআইএস/পিআর

আরও পড়ুন