ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞায় ৭ সিরীয় মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:১০ পিএম, ০৫ মার্চ ২০১৯

সিরিয়ার স্বরাষ্ট্র মন্ত্রীসহ সাত মন্ত্রীর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। দেশটির বেসামরিক নাগরিকদের ওপর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সহিংস কর্মকাণ্ডে ভূমিকা রেখেছেন এসব মন্ত্রী।

এর আগেও সিরিয়ার আরও বেশ কয়েকজন মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। সোমবার নতুন করে এই কালো তালিকায় আরও সাতজনের নাম অন্তর্ভূক্ত করা হয়েছে।

ইউরোপীয় কাউন্সিলে অন্তর্ভূক্ত ২৮ সদস্য দেশের তরফ থেকে বলা হয়েছে, গত বছরের নভেম্বরে প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের মন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়া ওই সাত মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারা ইউরোপের কোন দেশে ভ্রমণ করতে পারবেন না এবং তাদের সম্পদ বাজেয়াপ্ত করা হবে।

সিরিয়ায় বেসামরিকদের ওপর সহিংসতা এবং আসাদ সরকারের সঙ্গে সম্পৃক্ততার কারণে এখন পর্যন্ত ২৭৭ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন।

নতুনভাবে নিষেধাজ্ঞা আরোপ করা সাত ব্যক্তি হলেন, সিরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মেজর জেনারেল মোহাম্মদ খালেদ আল রাহমান, পর্যটনমন্ত্রী মোহম্মদ রামি রেদওয়ান মারটিনি, শিক্ষামন্ত্রী ইমাদ মুয়াফ্ফাক আল আজাদ, ঊচ্চ শিক্ষামন্ত্রী বাসাম বাশির ইব্রাহিম, গণপূর্ত ও আবাসনমন্ত্রী সুহায়েল মোহাম্মদ আবদুল্লাতিফ, যোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী ইয়াদ মোহাম্মদ আল খাতিব এবং শিল্পমন্ত্রী মোহাম্মদ মায়েন জেইন আল আবিদিন জাজবা।

টিটিএন/এমকেএইচ

আরও পড়ুন