ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অভিনন্দনের ফিরে আসা কূটনৈতিক বিজয় : অমিত শাহ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:২৪ এএম, ০২ মার্চ ২০১৯

ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের কৃতিত্ব নিচ্ছে ক্ষমতাসীন দল বিজেপি। দলের সভাপতি অমিত শাহ বলেছেন, পাকিস্তান থেকে উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের ফিরে আসার মতো পরিস্থিতি তৈরি করা আসলে তাদেরই একটি কূটনৈতিক বিজয়।

বুধবার থেকে পাকিস্তানে আটকা ছিলেন অভিনন্দন। বুধবার সকালেই ভারতের যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করে পাকিস্তান। এর মধ্যে একটির ধ্বংসাবশেষ পড়ে পাকিস্তানে এবং অন্যটি ভারতে।

ভেঙে পড়া বিমান থেকে প্যারাশুটে করে নেমে আসেন অভিনন্দন। পরে তাকে পাক সেনাবাহিনীর হেফাজতে রাখা হয়। বৃহস্পতিবার পার্লামেন্টের এক অধিবেশনে অভিনন্দনকে মুক্তি দেয়ার ঘোষণা দেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

শুক্রবার বিকেলের মধ্যেই অভিনন্দনকে দেশে ফিরিয়ে দেয়ার কথা থাকলেও তাকে ভারতের কাছে হস্তান্তর করা হয়েছে রাত ৯টা ২১ মিনিটে। সে সময় তার পরনে যুদ্ধবিমানের পাইলটের পোশাকের বদলে ছিল সাদা শার্টের উপর নতুন ব্লেজার।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে শান্তির উদাহরণ স্থাপন হিসাবেই মুক্তি দেওয়া হবে। অপরদিকে এক ভাষণে অমিত শাহ বলেন, ‘এত অল্প সময়ের মধ্যে পাইলট অভিনন্দনকে ফিরে পাওয়ার মতো পরিস্থিতি তৈরি করা আমাদের কূটনৈতিক বিজয়।’

এক সংবাদ সম্মেলনে বিমান বাহিনীর সহকারী প্রধান এয়ার ভাইস মার্শাল আর জি কে কাপুর বলেন, আমরা খুশি যে আমাদের পাইলট মুক্তি পেয়েছেন। আমরা তাকে ফিরে পেয়ে অত্যন্ত খুশি। কিন্তু আমরা এটাকে পাকিস্তানের জেনেভা কনভেনশন মেনে চলার অঙ্গীকার হিসাবেই দেখছি।

টিটিএন/এমএস

আরও পড়ুন