ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভেনেজুয়েলা সংকট : যুক্তরাষ্ট্রকে সতর্কতা চীনের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৩৬ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

ভেনেজুয়েলায় মার্কিন সামরিক হস্তক্ষেপের পরিণতির বিষয়ে ওয়াশিংটনকে সতর্ক করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং শোয়াং বলেছেন, ভেনেজুয়েলার সরকার ধৈর্য্যের সঙ্গে সে দেশের চলমান সংকট নিরসনের চেষ্টা করছে। এমন অবস্থায় মার্কিন সামরিক হস্তক্ষেপ পরিস্থিতি আরও সংঘাতময় ও উত্তেজনাপূর্ণ করে তুলবে। খবর পার্স ট্যুডে।

এর আগেও শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় যেকোনো সামরিক হস্তক্ষেপ থেকে বিরত থাকতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে। বেইজিংয়ের তরফ থেকে বলা হয়েছে, তারা ভেনেজুয়েলায় যেকোনো ধরণের সামরিক হস্তক্ষেপের বিরোধী।

সম্প্রতি যুক্তরাষ্ট্র আবারও ভেনেজুয়েলায় সামরিক হস্তক্ষেপের হুমকি দেওয়ার পর চীনের তরফ থেকে এ বিষয়ে হুঁশিয়ারি দেয়া হয়েছে। চীন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য।

সম্প্রতি ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো নিজেকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন। তার এই ঘোষণাকে তাৎক্ষণিকভাবে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কিছু দেশ। তবে ইরান, রাশিয়া ও চীনসহ বিশ্বের বহু দেশ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতি সমর্থন জানিয়ে আসছে। মাদুরো যুক্তরাষ্ট্রকেই তার দেশের সংকটের পেছনে মূল কারণ বলে উল্লেখ করেছেন।

টিটিএন/এমকেএইচ

আরও পড়ুন