ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

থেরেসা মে’র দল ছাড়লেন তিন এমপি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

যুক্তরাজ্যের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী থেরেসা মে’র দল কনজারভেটিভ পার্টি থেকে পদত্যাগ করলেন তিন এমপি। ওই তিন এমপি দলীয় প্রধান থেরেসা মেকে এক যৌথ চিঠির মাধ্যমে পদত্যাগের বিষিয়টি জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, কনজারভেটিভ পার্টির ওই তিন এমপি হলেন, আন্না সউবরি, সারাহ ওলাস্টন ও হেইদি অ্যালেন। তারা তিনজনই দলটির নারী এমপি। ব্রেক্সিটের বিরোধী এবং সরকারের ব্রেক্সিট পরিকল্পনার কট্টর সমালোচক তারা।

ব্রেক্সিট বিষয়ে অবস্থান, দলগতভাবে ইহুদিবিদ্বেষ আর দলীয় ব্যর্থতার অভিযোগ তুলে সম্প্রতি বামপন্থি হিসেবে পরিচিত জেরেমি করবিনের লেবার পার্টি থেকে যে আট এমপি পদত্যাগ করেন স্বতন্ত্র সেই দলে যোগ দেয়ার কথা নিশ্চিত করেছেন এই তিন কনজারভেটিভদলীয় এমপি।

গত সোমবার কট্টর বামপন্থী রাজনীতিক হিসেবে পরিচিত যুক্তরাজ্যের বিরোধী দলের নেতা জেরোমি করবিনের ব্রেক্সিট বিষয়ে অবস্থান ও ইহুদিবিদ্বেষের কারণে লেবার পার্টির সাত এমপি পদত্যাগ করেন। পরদিন মঙ্গলবার দলটির আরেক এমপি জোয়ান রায়ানও এই পদত্যাগীদের কাতারে যোগ দেন। দলীয় নেতৃত্বে ব্যর্থতার অভিযোগও তুলেছেন তারা।

গত এক সপ্তাহে দুই দল থেকে মোট যে ১১ জন এমপি পদত্যাগ করলেন। তাদের সবাই ব্রেক্সিটবিরোধী। ব্রেক্সিট ইস্যু নিয়ে এমনিতেই কোণঠাসা প্রধানমন্ত্রী থেরেসা মে। মরার ওপর খাড়ার ঘা হয়ে দেখা দিল নিজ দলের এমপিদের পদত্যাগ। আগামী ২৯ মার্চ ইউররোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছেদ (ব্রেক্সিট) কার্যকরের পরিণতি কী হয় সেটাই এখন দেখার বিষয়।

এসএ/পিআর

আরও পড়ুন