ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সৌদিতে শিশুদের সাইবার সিকিউরিটি প্রশিক্ষণ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০১৯

পাইলট প্রোগ্রামের অংশ হিসেবে সৌদি আরবে শিশুদের বেসিক প্রোগ্রামিংয়ের প্রশিক্ষণ দিচ্ছে দেশটির সরকার। আর এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে দ্য সৌদি ফেডারেশন ফর সাইবার সিকিউরিটি, প্রোগ্রামিং অ্যান্ড ড্রোনস। দৈনিক আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আরব নিউজের ওই প্রতিবেদনে বলা হচ্ছে, প্রথমবারের মতো আয়োজিত এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়েছে দেশটির ৮ থেকে ১৪ বছর বয়সী ২৫ শিশু। গত বৃহস্পতিবার রাজধানী রিয়াদে ‘প্রোগ্রামিং ফর ইয়াং সৌদিস’ নামক ওই কর্মশালা শেষ হয়েছে। কর্মশালাটি আয়োজনে সহযোগী হিসেবে কাজ করেছে বিশ্বের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ওরাকল।

শিশুদের মধ্যে সাইবার সিকিউরিটির বিষয়গুলো সম্পর্কে সচেতনতা তৈরি ও প্রোগ্রামিংয়ে সঙ্গে পরিচিত করানোর উদ্দেশ্যেই এই কর্মশালার আয়োজন করা হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তাছাড়া শিশুদের মধ্যে যোগাযোগ, বিশ্লেষণ, সহযোগীতা ও নানামুখী সমস্যা সমাধানের বিভিন্ন বিষয় নিয়ে তাদেরকে প্রাথমিক ধারণা দেয়া হয়।

মুসলিম প্রধান ও রাজতন্ত্রের দ্বারা পরিচালিত দেশ সৌদি আরবে প্রাযুক্তিক দিক থেকে এখনো অনেক মানুষ পিছিয়ে। আর তাই মানুষকে প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন প্রশিক্ষণ কর্মশালার আয়োজক সংস্থাটি।

এসএ/এমকেএইচ

আরও পড়ুন