ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পরমাণু ভাণ্ডার ধ্বংসের প্রতিশ্রুতি উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:১১ এএম, ০১ ফেব্রুয়ারি ২০১৯

উত্তর কোরিয়ায় নিযুক্ত মার্কিন বিশেষ দূত স্টিফেন বিয়েগুন বলেছেন, নিজেদের পরমাণু ভাণ্ডার ধ্বংসের প্রতিশ্রুতি দিয়েছে পিয়ংইয়ং।

এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যখন অক্টোবরে উত্তর কোরিয়ায় সফর করেছিলেন সে সময়ই উত্তর কোরিয়ার তরফ থেকে এমন প্রতিশ্রুতি দেয়া হয়েছিল।

তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোন চুক্তিতে পৌঁছানোর আগে উত্তর কোরিয়াকে অবশ্যই তাদের পরমাণু ভাণ্ডার সম্পর্কে পরিপূর্ণ একটি তালিকা প্রদান করতে হবে বলেও উল্লেখ করেছেন বিয়েগুন।

গত বছরের জুনে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ঐতিহাসিক ওই বৈঠকের পর প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছিলেন যে, দু’দেশের মধ্যে আলোচনায় অসাধারণ অগ্রগতি হয়েছে।

বৃহস্পতিবার ওভাল অফিস থেকে এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি খুব শিগগিরই উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে দ্বিতীয় আসন্ন বৈঠকের সময় এবং স্থান ঘোষণা করবেন।

ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এক বিবৃতিতে বিয়েগুন বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ পরিস্থিতির অবসান চান প্রেসিডেন্ট ট্রাম্প।

তিনি বলেন, আমরা উত্তর কোরিয়ার ওপর আক্রমণ চালাচ্ছি না। এমনকি আমরা ওই অঞ্চলের ওপর কর্তৃত্বও প্রয়োগ করতে চাই না।

টিটিএন/এমএস

আরও পড়ুন