ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

একই ডিজিটাল মুদ্রা আনছে সৌদি আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:০৩ পিএম, ২৯ জানুয়ারি ২০১৯

দুই দেশের আর্থিক লেনদেনের জন্য একই ডিজিটাল মুদ্রা আনার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। ‘আবের’ নামে নতুন এই মুদ্রার মাধ্যমে দুই দেশের মধ্যে ব্লকচেইন এবং ডিস্ট্রিবিউটেড লেজার টেকনোলজির মাধ্যমে লেনদেন করা যাবে।

মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের কেন্দ্রীয় ব্যাংক (ইউএইসিবি) এবং সৌদি আর্থিক কর্তৃপক্ষ (সামা) এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

যৌথ এই বিবৃতিতে বলা হয়েছে, ইতোমধ্যে কিছু দেশ ডিজিটাল মুদ্রার লেনদেনের জন্য বিভিন্ন ধরনের পাইলট প্রকল্প হাতে নিয়েছে। এই মুদ্রার ব্যবহার এবং লেনদেনের সুবিধা জানতে সামা এবং আরব আমিরাতের কেন্দ্রীয় ব্যাংক একই ধরনের প্রকল্প চালু করছে।

দুই দেশের জন্য একই ডিজিটাল মুদ্রা চালুর ব্যাপারে যৌথ চুক্তিতে পৌঁছানোর কথা জানানো হয়েছে বিবৃতিতে। রেমিট্যান্স ও অভ্যন্তরীণ অর্থ লেনদেনের জন্য দুই দেশের কেন্দ্রীয় ব্যবস্থা রয়েছে। এই মুদ্রা চালু হলে এসব লেনদেন অনেক সহজ হবে।

আন্তর্জাতিক রেমিট্যান্সের লেনদেনের জন্য আরো উন্নয়নমূলক পদক্ষেপ নেয়ার প্রয়োজন রয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। তবে এই উন্নয়নমূলক পদক্ষেপে ডিজিটাল মুদ্রা অবদান রাখতে পারে বলে আশা প্রকাশ করা হয়েছে।

ইউএইসিবি এবং সামা বলছে, এই মুদ্রা চালু হলে দেশীয় এবং আন্তর্জাতিক পরিসরে প্রত্যেকেই উপকৃত হবে।

সূত্র : খালিজ টাইমস।

এসআইএস/এমকেএইচ

আরও পড়ুন