ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দিল্লিতে কঠোর নিরাপত্তা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:৩৯ এএম, ২৬ জানুয়ারি ২০১৯

আজ ৭০তম প্রজাতন্ত্র দিবস পালন করছে প্রতিবেশী দেশ ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রজাতন্ত্র দিবসে জাতিকে শুভেচ্ছা জানিয়েছেন। আগামী মে মাসে ভারতের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের আগে এটাই দেশের সবচেয়ে বড় অনুষ্ঠান।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সাইরিল রামাফোসা। প্রজাতন্ত্র দিবস পালনে মেতে উঠেছে পুরো দেশ। বর্ণিল সাজে সেজে উঠেছে দিল্লি। রাজপথে চলছে বর্ণাঢ্য অনুষ্ঠান। ৯০ মিনিটের প্যারেডে আধুনিক হাতিয়ারে সুসজ্জিত অস্ত্রসম্ভার দেখানো হবে।

তবে এবারের প্রজাতন্ত্র দিবসে প্যারেড কিছুটা ভিন্নভাবে প্রদর্শন করা হবে। ১৪৪ জন পুরুষ সেনাবাহিনীর নেতৃত্বের আসামের মহিলা পুলিশ সদস্যরাও থাকবেন। ভারতীয় নৌবাহিনী, ভারতীয় সেনাবাহিনীসহ দেশ রক্ষায় যারা নিয়োজিত আছেন তাদেরও দেখা যাবে।

india

প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে নিরাপত্তা জোরদার করা হয়েছে দিল্লিতে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত এক হাজার পুলিশ। বসানো হয়েছে ৪টি ওয়াচ টাওয়ার। সেখান থেকে সার্বক্ষণিক নজরদারি চালানো হবে। শুক্রবার রাত থেকেই শহরে ঢোকা ও বেরোনোর মুখে শুরু হয়েছে চেকিং। রাজপথের পাশে সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দু’টি মেট্রো স্টেশনে ট্রেন চলাচল বন্ধ থাকবে।

রেড রোড চত্বরে বসানো হয়েছে একাধিক সিসিটিভি ক্যামেরা। ২৪ ঘণ্টাই নজরদারি চালানো হচ্ছে। মেট্রো, জনবহুল এলাকায় চলছে বাড়তি নজরদারি। গুরুত্বপূর্ণ মোড়ে পুলিশ নজরদারি চালাচ্ছে। দিল্লির পাশাপাশি কলকাতায়ও চলছে বর্ণাঢ্য কুচকাওয়াজ।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন