ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পুতিনের সঙ্গে বৈঠকের তথ্য গোপন করেছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০০ এএম, ১৪ জানুয়ারি ২০১৯

ট্রাম্পের সঙ্গে রশিয়ার সম্পর্ক নিয়ে আবারও চাঞ্চল্যকর তথ্য প্রকাশ পেয়েছে। রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তার ব্যক্তিগত বৈঠকের কোনও তথ্যই তিনি প্রকাশ করেননি। মার্কিন কর্মকর্তাদের হাতে এ বিষয়ে কোনও প্রতিবেদনও নেই।

একান্ত আলাপচারিতার কথা কেন গোপন করা হচ্ছে তা নিয়েই প্রশ্ন তুলেছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। যুক্তরাষ্ট্রের বর্তমান এবং সাবেক সরকারি কর্মকর্তারা বলেছেন, ট্রাম্প নাকি তার দোভাষীদের চাপ দিয়েছেন যেন তারা বৈঠক সম্পর্কে বিস্তারিত কিছু না জানায়। আগের কোন মার্কিন প্রেসিডেন্ট এ ধরনের আচরণ করেননি।

২০১৭ সালে জার্মানির হামবুর্গে একটি বৈঠক হয়েছিল। যেখানে ট্রাম্পের সঙ্গে ছিলেন প্রাক্তন সেক্রেটারি অফ স্টেট রেক্স টিলারসন। হোয়াইট হাউসের এক পরামর্শদাতা এবং একজন সিনিয়র স্টেট ডিপার্টমেন্ট অফিসিয়াল ট্রাম্পের দোভাষীর কাছ থেকে বাড়তি তথ্য জানতে চেয়েছিলেন। যা রেক্স টিলারসনের দেওয়া তথ্য থেকেও বেশি। কিন্তু তারা দোভাষীদের কাছ থেকে কোন তথ্য পাননি।

হোয়াইট হাউসের এক মুখপাত্র জানিয়েছেন, ট্রাম্প রাশিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি চায়। ২০১৭ সালে পুতিনের সঙ্গে হামবুর্গের বৈঠকের পর এক বেসরকারি বৈঠকে সাবেক সেক্রেটারি যুক্তরাষ্ট্রের অন্য কর্মকর্তাদের ট্রাম্প এবং পুতিনের বৈঠক সম্পর্কে বিস্তারিত জানিয়েছিলেন বলে উল্লেখ করেন ওই মুখপাত্র।

তবে ট্রাম্প বৈঠক সম্পর্কে জানিয়েছেন, দুই প্রেসিডেন্টের বৈঠকে যা আলোচনা হওয়ার কথা তাই হয়েছে। আলোচনা হয়েছে ইসরায়েল নিয়ে। কোনও কিছুই লুকিয়ে রাখার নেই বলেও মন্তব্য করেছেন তিনি।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন