ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

২০৬ বছর পর মিলল নেপোলিয়নের লুকিয়ে রাখা গুপ্তধন!

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:০৭ পিএম, ০৬ জানুয়ারি ২০১৯

সম্রাট নেপোলিয়নের স্বর্ণ। ২০৬ বছর ধরে হন্যে হয়ে যার সন্ধান করছেন বহু মানুষ। প্রায় ৮০ টনের সেই বিপুল স্বর্ণ ভাণ্ডারের খোঁজ মিলেছে অবশেষে! ভায়াচেসলাভ রিজকোভ নামে রাশিয়ার এক বিজ্ঞানী সম্প্রতি এমনই দাবি করেছেন।

ইতিহাসবিদের দাবি, ফরাসি সম্রাট নেপোলিয়ন বলেছিলেন- স্মোলেনস্ক এলাকার সেমলেভো বা নেপোলিয়ান লেকে স্বর্ণ রয়েছে।

তবে রিজকোভের দাবি, সেমলেভো নয়, সম্রাট আসলে এই জায়গা থেকে ৪০ মাইল দূরে লুকিয়েছিলেন এই স্বর্ণ। আসল এই স্বর্ণ রয়েছে লেক বোলশায়ায়।

nepolian

তিনি বলেন, ‘বেলারুশ সীমান্তের কাছেই সেই স্বর্ণ লুকিয়ে রাখা রয়েছে। নেপোয়িলনই রাজা আলেকজান্ডার প্রথম -এর দৃষ্টি ঘোরাতে লেক সেমলোভোর কাছে পাঠিয়েছিলেন। আসলে ১৮১২ সাল থেকে মস্কোর কাছে এই অঞ্চলেই রয়েছে স্বর্ণ।’

নেপোলিয়ানের ঘনিষ্ঠরাই এই কাজে তাকে সাহায্য করেন বলেও দাবি করেন রিজকোভ।

রুডনিয়ার কাছে মস্কো থেকে প্রায় ৪০০ কিমি দূরে বোলশায়া রুতাভেচ লেকে এই স্বর্ণ ও গুপ্তধন ফেলে দেয়া হয় বলেও দাবি করেছেন ইতিহাসবিদরা। বেশ কিছু স্বর্ণ গলিয়ে বার তৈরি করেও পানিতে ফেলে দেয়া হয়েছিল আলেকজান্ডারকে ধোঁকা দিতে।

nepolian

ইতিহাসবিদদের অনেক দিনের দাবি, ৪০০টি ওয়াগন ভর্তি স্বর্ণ নেপোলিয়নের ৫০০ জন ঘোড়সওয়ার ও ২৫০ জন এলিট ওল্ড গার্ডের প্রহরায় ছিল।

রিজকোভ জানান, নেপোলিয়ন নিজে এই গুপ্তধন ও স্বর্ণের সমাধিস্থ হওয়া দেখতে গিয়েছিলেন। ডিসেম্বরের ঠান্ডায় ওয়াগন ভর্তি স্বর্ণের সবটাই ফেলে দেয়া হয়েছিল জলাশয়ে। ১৯৮০ সালে এই লেকেই প্রচুর পরিমাণে রূপা পাওয়া য়ায়।

nepolian

ওয়াল্টার স্কট তার ‘দ্য লাইফ অব নেপোলিয়ন বোনাপার্ট’-এ উল্লেখ করেছেন এই স্বর্ণের কথা। এই বিপুল পরিমাণ স্বর্ণ নিয়ে উৎসাহ আরও বেড়েছে এর পর থেকেই।

তবে এখনও পর্যন্ত সেমলেভো লেকে থেকে বিপুল অস্ত্রশস্ত্র উদ্ধার হলেও কোনো সোনাদানা উদ্ধার হয়নি। ৬০ ও ৭০ এর দশকে রাশিয়া এই স্বর্ণ উদ্ধারের চেষ্টা করেছে অসংখ্যবার, কিন্তু সফল হয়নি।

nepolian

বহু বছর ধরে এই এলাকায় স্বর্ণের সন্ধান করছেন ভ্লাদিমির পোরিভেইভ নামে এক ইতিহাসবিদ। তিনি বলছেন, রিজকোভের দাবি ভিত্তিহীন।

পোরিভায়েভ বলেন, ডিসেম্বরের মাঝে বরফ জমা লেকে কেন স্বর্ণ রাখা হবে? এর কোনো যুক্তি নেই। তবে প্রাচীন আমলের স্বর্ণের সন্ধানে লেকগুলি নিয়ে উৎসাহ বেড়েই চলেছে ২০০ বছর পেরোলেও।

এমবিআর/এমএস

আরও পড়ুন