ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মোবাইলে বিবাহ বিচ্ছেদের বার্তা পাবেন সৌদি নারীরা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৪ এএম, ০৬ জানুয়ারি ২০১৯

সৌদি আরবে নতুন একটি আইন জারি করা হয়েছে, যার ফলে দেশটির নারীরা খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে তাদের বিবাহ বিচ্ছেদ কার্যকর হওয়ার তথ্য জানতে পারবেন। রোববার (৬ জানুয়ারি) থেকে নতুন এই আইন কার্যকর হয়েছে।

নতুন এই আইন অনুযায়ী এখন থেকে সৌদি আরবে কোনো নারীর বিবাহ বিচ্ছেদের আবেদন অনুমোদন হলে আদালত এসএমএস পাঠিয়ে তাকে বিষয়টি নিশ্চিত করবে।

স্থানীয় নারী আইনজীবীরা বলছেন, এর ফলে দেশটিতে নারীদের ক্ষেত্রে 'গোপন তালাক' নামে পরিচিত হঠাৎ করে বিচ্ছেদের প্রবণতা বন্ধ হবে। আগের আইন অনুযায়ী স্ত্রীদের কোনো কিছু না জানিয়েই বিয়ে ভেঙে দিতে পারতেন স্বামীরা।

নতুন এই নির্দেশনায় এখন থেকে সৌদি নারীরা তাদের বৈবাহিক অবস্থা সম্পর্কে পুরোপুরি জানতে পারবেন এবং বিয়ের পরবর্তী খোরপোশের অধিকার রক্ষা করতে পারবেন।

নাসরিন আল-গামদি নামে এক সৌদি নারী আইনজীবী গণমাধ্যমকে জানান, ‘নতুন এই পদক্ষেপে বিচ্ছেদের পরে নারীরা তাদের অধিকার রক্ষা করতে পারবেন। পাশাপাশি বিচ্ছেদের ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহারও রোধ হবে।’

সামিয়া আল-হিনদি নামে আরেক নারী আইনজীবী বলেন, সৌদি আরবের অনেক নারী আদালতে অভিযোগ করেছেন যে, তাদেরকে কোনো কিছু না জানিয়েই 'তালাক' দেয়া হয়েছে।

এই পদ্ধতির ফলে মধ্যপ্রাচ্যের যে দেশগুলোয় পুরুষদের তুলনায় নারীরা বৈষম্যের শিকার হন - তাদের মধ্যে সৌদি আরবের নারীরাও রয়েছেন।

প্রসঙ্গত একজন পুরুষ অভিভাবকের (স্বামী, বাবা, ভাই অথবা ছেলে) সম্মতি ছাড়া সৌদি আরবের নারীরা এখনও অনেক কাজ করতে পারেন না। এসবের মধ্যে রয়েছে-

(১) পাসপোর্টের জন্য আবেদন (২) বিদেশ ভ্রমণ (৩) বিয়ে করা (৪) ব্যাংকের হিসাব খোলা (৫) কোনো ব্যবসা শুরু করা (৬) অস্ত্রোপচার করা এবং (৭) কারাগার থেকে বের হওয়া। সূত্র : বিবিসি

এমএমজেড/এমএস

আরও পড়ুন