ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নির্বাচন নিয়ে পাকিস্তানি গণমাধ্যমের প্রশ্ন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৫৬ পিএম, ০১ জানুয়ারি ২০১৯

বাংলাদেশে তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী এবং ক্ষমতাসীন দল হিসেবে যথাক্রমে নির্বাচিত হয়েছেন শেখ হাসিনা এবং তার নেতৃত্বাধীন আওয়ামী লীগ। কিন্তু নির্বাচনী এই ফলাফল নিয়ে এক সম্পাদকীয়তে প্রশ্ন তুলেছে পাকিস্তানি দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউন। তারা বলছে, অভিযোগ আছে যে, আওয়ামী লীগের নির্বাচনী এই ফলাফল যথার্থ মানের নয়।

দুটি কারণে পাকিস্তানি এই দৈনিক নির্বাচনের স্বচ্ছতা ও গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছে। এক্সপ্রেস ট্রিবিউন বলছে, প্রথমত, নিরাপত্তাবাহিনীর ৬ লাখ সদস্য মোতায়েনের পরও সহিংসতায় অন্তত ২২ জনের প্রাণহানি ঘটেছে। দ্বিতীয়টি গণতন্ত্রের জন্য মারাত্মক হুমকি; যা পাকিস্তানেও বিদ্যমান আছে : গণতন্ত্রের লেবাসের আড়ালে কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থা।

বিবিসির এক প্রতিবেদক ভোটকেন্দ্র খোলার আগেই এক কর্মকর্তাকে পূর্ণ ব্যালটবক্স কেন্দ্রে নিয়ে যেতে দেখেছেন। অতীতেও পাকিস্তানের নির্বাচনে এ দেশটির রাজনৈতিক দল এমকিউএম একই ধরনের কাজ করেছে বলে এক্সপ্রেস ট্রিবিউন দাবি করেছে।

নির্বাচনের দিনে ভোটকেন্দ্রের আশ-পাশের এলাকায় আওয়ামী লীগের কর্মীদের সন্দেহজনক চলাফেরা দেখা গেছে; তারা গণমাধ্যমের সঙ্গে মানুষের কথা বলা পর্যবেক্ষণ করেছে। এক্সপ্রেস ট্রিবিউন বলছে, এটা গণতন্ত্রের নামে গর্হিত কাজ।

এসআইএস/এমকেএইচ

আরও পড়ুন