ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাস্তা-পার্কে নামাজ নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:৫৪ এএম, ২৬ ডিসেম্বর ২০১৮

ভারতের রাজধানী দিল্লি সংলগ্ন নয়ডায় প্রশাসনের অনুমতি ছাড়া প্রকাশ্যে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা জারি করেছে উত্তরপ্রদেশ পুলিশ। সেক্টর ৫৮ থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জানিয়েছেন, নয়ডা সেক্টর ৫৮য়ের কোনও পার্কে নামাজ পড়া যাবে না।

স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে একাধিক অভিযোগ আসায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। এই সিদ্ধান্ত জানিয়ে নয়ডার সেক্টর ৫৮তে অবস্থিত বিভিন্ন বেসরকারি সংস্থাকে নোটিস পাঠানো হয়েছে। ওই সব সংস্থাকে পুলিশ জানিয়েছে, সংস্থার কোনও কর্মী রাস্তায় বা পার্কে নামাজ আদায় করতে পারবেন না।

এই নিষেধাজ্ঞা অমান্য করে কেউ নামাজ পড়তে গিয়ে ধরা পড়লে সংশ্লিষ্ট সংস্থাকেই দায়ী করা হবে। একই সঙ্গে পুলিশ জানিয়েছে, সংস্থাগুলো তাদের কর্মীদের জন্য অফিস চত্বরের ভেতরে বা ছাদে নামাজ পড়ার ব্যবস্থা করতে পারে। সেক্টর ৫৮তে একাধিক সংস্থার অফিস রয়েছে।

এসব সংস্থায় কর্মরত মুসলিম কর্মচারীরা নিয়মিত স্থানীয় পার্কগুলোতে, এমনকী রাস্তার উপরেও নমাজ পড়েন। স্থানীয় কিছু ডানপন্থী সংগঠনের অভিযোগ, রাস্তায় নামাজ পড়ার ফলে সাময়িক রাস্তা বন্ধ হয়ে পড়ে। এর ফলে যান চলাচলও থমকে যায়।

পুলিশের দাবি, সরকারি জায়গায় কোনও ধর্মীয় অনুষ্ঠান করতে হলে প্রশাসনের অনুমতি নিতে হয়। কিন্তু কোনওরকম অনুমতি না নিয়েই সেক্টর ৫৮য়ের বিভিন্ন পার্কে নমাজ পড়া হচ্ছিল। সম্প্রতি একটি ধর্মীয় সংগঠন এ ব্যাপারে স্থানীয় ম্যাজিস্ট্রেটের কাছে অনুমতি দেওয়ার আবেদন করে।

কিন্তু সাম্প্রদায়িক সম্প্রীতির কথা মাথায় রেখে সেই অনুমতি দেয়নি প্রশাসন। কার্যত তাদের আবেদন খারিজ করে দেন ম্যাজিস্ট্রেট। তবে পুলিশের এই নির্দেশ প্রকাশ্যে আসতেই বিষয়টি নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিভিন্ন সংস্থা এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে যাওয়ার কথা ভাবছে। নয়ডার পুলিশ সুপার অজয় পাল জানান, তারা কোনও নির্দিষ্ট ধর্মীয় সম্প্রদায়ের জন্য এই নির্দেশ জারি করেননি। সব ধর্মের ক্ষেত্রেই এই নির্দেশ কার্যকর হবে।

টিটিএন/এমকেএইচ

আরও পড়ুন