ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আসামে ৭ হাজার কোটির দীর্ঘতম দ্বিতল সেতু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:২০ পিএম, ২৩ ডিসেম্বর ২০১৮

দীর্ঘ ২১ বছর প্রতীক্ষার পর স্বপ্নপূরণ হতে চলেছে ভারতের আসাম ও অরুণাচল রাজ্যের বাসিন্দাদের। আগামী মঙ্গলবার এই দুই রাজ্যের সংযোগকারী ও ভারতের দীর্ঘতম বগিবিল সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

১৯৯৭ সালে তৎকালীন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া প্রায় ৫ কিলোমিটার দীর্ঘ ওই সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেন। সাবেক আরেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর আমলে আনুষ্ঠানিকভাবে সেতু নির্মাণের কাজ শুরু হয়।

তবে সেতুটি তৈরিতে দীর্ঘ ২১ বছর লাগলেও প্রকল্পের মোট ব্যয় প্রায় ৫ হাজার ৯২০ কোটি রুপি। বাংলাদেশি টাকায় যা ৭ হাজার ৫৯ কোটি টাকার সমান। সড়ক ও রেল এই দুই নিয়ে তৈরি এই সেতুটি। আসামের ডিব্রুগড়ে নির্মিত এই সেতুটির উপর তলায় চলবে গাড়ি আর নীচ দিয়ে যাবে ট্রেন।

উত্তর-পূর্ব সীমান্তে সেনাবাহিনীর যাতায়াতের জন্য অন্যতম মাধ্যম হিসেবে কাজ করবে এই সেতু। উত্তর-পূর্ব রেলওয়ের কর্মকর্তা প্রণব জ্যোতি শর্মা বলেন, ‘ব্রহ্মপুত্রের উপর সেতু তৈরি করা অত্যন্ত চ্যালেঞ্জের। কারণ, এই অঞ্চল যেমন ভূমিকম্পপ্রবণ, তেমনই বৃষ্টিপাত এখানে সবচেয়ে বেশি।’

ব্রহ্মপুত্রের উপর তৈরি এই সেতু আসামের তিনসুকিয়া থেকে অরুণাচল প্রদেশের নহরলাগুন যেতে যে সময় লাগত, তা ১০ ঘণ্টা কমিয়ে দেবে বলে জানিয়েছে প্রশাসন। এই সেতু উত্তর-পূর্ব দিকে যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম হবে বলে মনে করছেন স্থানীয়রা।

এসএ/আরআইপি

আরও পড়ুন