ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ার সুনামির কারণ ভূমিকম্প নয় অগ্ন্যুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৩২ পিএম, ২৩ ডিসেম্বর ২০১৮

ইন্দোনেশিয়ায় দক্ষিণ সুমাত্রার সুন্দা প্রণালীর চারপাশের সৈকতগুলোতে ভয়াবহ সুনামিতে এখন পর্যন্ত কমপক্ষে ২২০ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। আহত হয়েছেন ৮৪৩ জন ও নিখোঁজ রয়েছেন অসংখ্য মানুষ। জাতীয় বিপর্যয় মোকাবেলা সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সম্ভবত লামপাংয়ের মাউন্ট ক্রাকাতোয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত থেকে এ সুনামির উৎপত্তি।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবার স্থানীয় সময় আনুমানিক রাত সাড়ে ৯টায় দক্ষিণ সুমাত্রায় সুনামিটি আঘাত হানে। জাতীয় বিপর্যয় মোকাবেলা সংস্থার মুখপাত্র সুতোপো নুগরোহো বলেন, ভয়াবহ এই সুনামি কোনও ভূমিকম্পের কারণে হয়নি। সম্ভবত লামপাংয়ের মাউন্ট ক্রাকাতোয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতই সুনামির কারণ। ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক জরিপ সংস্থা সুনামির প্রকৃত কারণ অনুসন্ধান করছে।

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপ ও সুমাত্রার মধ্যকার সুন্দা প্রণালীতে অবস্থিত একটি আগ্নেয় দ্বীপ ক্রাকাতোয়া। এখানকার অগ্নেয়গিরি থেকে এর আগেও বহুবার ভয়াবহ অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে।

সুনামি এবং ভূমিকম্পপ্রবণ দেশগুলির মধ্যে প্রথম সারিতেই রয়েছে ইন্দোনেশিয়া। মাঝেমধ্যেই সুনামির কবলে পড়ে কেঁপে উঠেছে এই দ্বীপ রাষ্ট্র। ২০০৪ সালে এখনও পর্যন্ত সবচেয়ে বড় ভূমিকম্প ও তা থেকে সৃষ্টি হয় ভয়াবহ সুনামি।

২০০৪ সালের সেই ভয়াবহ সুনামি আশেপাশের কমপক্ষে ১৩টি দেশে ছড়িয়ে পড়ে। সব মিলিয়ে দুই লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়। শুধু ইন্দোনেশিয়াতেই মৃতের সংখ্যা ছিল এক লক্ষ ২০ হাজার। যদিও গতকালের এই সুনামির কারণ ভূমিকম্প নয় বলেই প্রাথমিক ভাবে জানা গেছে।

এসএ/জেআইএম

আরও পড়ুন