ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মার্কিন নিষেধাজ্ঞা থেকে ছাড় পেল ইরাক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:০১ পিএম, ২১ ডিসেম্বর ২০১৮

ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা থেকে তিন মাসের জন্য ছাড় পেয়েছে ইরাক। এর ফলে ইরাক প্রতিবেশী ইরান থেকে আরও তিন মাস বিদ্যুৎ ও গ্যাস আমদানি করতে পারবে।

মার্কিন নিষেধাজ্ঞা থেকে ছাড় পাওয়ার বিষয়ে ইরাক সরকার বেশ কিছুদিন ধরে দেশটির সঙ্গে আলোচনা করে আসছিল। ওই আলোচনার সঙ্গে ঘনিষ্ঠ এক ব্যক্তি জানিয়েছেন, ইরাকি প্রতিনিধিদল মার্কিন সরকারের কাছ থেকে নিষেধাজ্ঞা ছাড়ের বিষয়টি নিশ্চিত করতে সক্ষম হয়েছেন। এর আগে ইরাককে মাত্র ৪৫ দিনের জন্য নিষেধাজ্ঞা ছাড় দিয়েছিল যুক্তরাষ্ট্র; যা এরইমধ্যে শেষ হয়েছে। এখন বাড়তি সময় পাওয়ার ফলে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য না করেই ইরানকে পাওনা পরিশোধ করতে পারবে ইরাক।

গত ১১ ডিসেম্বর ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি জানিয়েছিলেন, ইরানের কাছ থেকে গ্যাস ও বিদ্যুৎ আমদানি অব্যাহত রাখার জন্য মার্কিন নিষেধাজ্ঞা থেকে ছাড় পেতে বাগদাদ একটি প্রতিনিধিদল পাঠাবে ওয়াশিংটনে।

এ ছাড়া, ইরাকের রাষ্ট্রীয় সাউথ গ্যাস কোম্পানির প্রধান হাইয়ান আবদুল গণি সাংবাদিকদের বলেছিলেন, ইরান থেকে গ্যাস আমদানি বন্ধ করতে হলে এখনও অন্তত দুই বছর সময় লাগবে। সে কারণে মার্কিন নিষেধাজ্ঞা থেকে ছাড় পাওয়া জরুরি। সূত্র : পার্স টুডে।

এনএফ/এমএস

আরও পড়ুন