ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পাক সংবাদপত্রে হাফিজ সাঈদের লেখা প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:০৪ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৮

পুরো দুনিয়ার কাছে তার পরিচয় সন্ত্রাসবাদী। নিজের দেশ ছাড়া অন্য দেশ তার মাথার দামও ধার্য করেছে। মুম্বাই হামলার পরিকল্পনা তার মাথা থেকেই এসেছিল। সেই হাফিজ সাঈদ এবার নতুন ভূমিকায়। পাকিস্তানের একটি বিখ্যাত উর্দু পত্রিকায় তার লেখা প্রকাশিত হয়েছে।

কাশ্মীর প্রসঙ্গ থেকে শুরু করে পাকিস্তান ভেঙে বাংলাদেশ তৈরি হওয়ার মতো বিষয় নিয়ে কলম ধরেছেন হাফিজ সাঈদ। একটি পত্রিকা কীভাবে তার লেখা ছাপল সেটা নিয়ে পাক সংবাদ মাধ্যমে বিতর্কের সৃষ্টি হয়েছে। মুম্বাই হামলার সঙ্গে যোগাযোগ স্পষ্ট হওয়ায় জাতিসংঘও হাফিজ সাঈদকে গ্লোবাল টেরোরিস্ট বলে চিহ্নিত করেছে। তাছাড়া তার মাথার দাম ১০ মিলিয়ন মার্কিন ডলার ঘোষণা করা হয়েছে।

গত রোববার ডেইলি দুনিয়া নামে একটি দৈনিকে তার লেখা প্রকাশিত হয়। লেখার সঙ্গে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির ছবিও ব্যবহার করা হয়েছে। ঢাকায় তোলা সেই ছবিতে ইন্দিরার সঙ্গে কয়েকজন যুবককে দেখা যাচ্ছে। আর সকলের হাতেই বন্দুক রয়েছে।

পুরো ঘটনায় বিতর্ক বড় আকার নিয়েছে। একটি সংবাদপত্র এমন কাজ কীভাবে করল তা নিয়ে সংবাদ কর্মীদের মধ্যেই অসন্তোষ ছড়িয়ে পড়েছে। টেলিভিশন চ্যানেল গুলোর নিয়ন্ত্রক সংস্থা আগেই বলেছে, পাকিস্তানের কোনও নিউজ চ্যানেল হাফিজের ছবি দেখাতে পারবে না। নিজের প্রতিবেদনে মূলত দুটি জিনিস উল্লেখ করেছেন হাফিজ। একটি হল বাংলাদেশ তৈরি করা নিয়ে ভারতের ভূমিকা। অন্যটি কাশ্মীর সম্পর্কে। তিনি মনে করেন, পাকিস্তানের উচিত কাশ্মীরের পাশে দাঁড়ানো।

টিটিএন/আরআইপি

আরও পড়ুন