ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মাথাপিছু বৈশ্বিক ঋণ ৮৬ হাজার ডলার : আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৮

বিশ্বে এখন মাথাপিছু বৈশ্বিক ঋণ ৮৬ হাজার ডলার। বৈশ্বিক ঋণের পরিমাণে যা সর্বকালের মধ্যে সর্বোচ্চ। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আইএমএফ’র ওই প্রতিবেদনে বলা হচ্ছে, বিশ্বে এখন জনপ্রতি ঋণের বোঝা ৮৬ হাজার ডলার। যা মাথাপিছু গড় আয়েরও প্রায় দ্বিগুণ। নতুন ঋণের এই উপাত্তটি ২০১৭ সালের বৈশ্বিক জিডিপির ২২৫ শতাংশের সমান বলেও জানিয়েছে তারা।

আইএমএফ এর প্রকাশিত ওই প্রতিবেদনে এ তথ্য জানানো হয় যে, যুক্তরাষ্ট্র, চীন ও জাপান বিশ্বের সর্ববৃহৎ এই তিনটি ঋণ গ্রহীতা দেশের কাছেই বৈশ্বিক ঋণের অর্ধেক। যা তাদের বৈশ্বিক আউটপুটের চেয়েও বেশি।

১৯৫০ সাল থেকে শুরু করে বিশ্বের উন্নত, উদীয়মান ও নিম্ন-আয়ের ১৯০টি দেশের নন-ফিনান্সিয়াল সরকারি ও বেসরকারি ঋণের হিসাব স্থান পেয়েছে আইএমএফ এর ওই তথ্য সারণীটিতে। হালনাগাদকৃত এই তালিকায় ২০১৭ সাল পর্যন্ত ঋণের হিসাব উঠে এসেছে।

আইএমএফ বলছে, পুরো বিশ্বের সরকারি ও বেসরকারি ঋণের চিত্র তুলে ধরার মাধ্যমে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী বৈশ্বিক ঋণের একটা পর্যবেক্ষণ তুলে ধরা সম্ভব হয়েছে। বৈশ্বিক ঋণের পরিমাণ এখন ১৮৪ ট্রিলিয়ন ডলার। যা গত অক্টোবরের প্রাক্কলনের চেয়ে ২ ট্রিলিয়ন বেশি।

এসএ/আরআইপি

আরও পড়ুন