ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাতারের সিদ্ধান্তে রাজনৈতিক দূরভিসন্ধি দেখছে আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:০৭ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৮

বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক থেকে কাতারের বেরিয়ে যাওয়ার পেছনে সংযুক্ত আরব আমিরাত রাজনৈতিক দূরভিসন্ধি দেখছে। আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডা. আনওয়ার গারগাশ এক টুইট বার্তায় এমন ইঙ্গিত দেয়া হয়েছে।

টুইটে গারগাশ বলেন, ওপেক থেকে কাতারের প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্তের পেছনে রাজনৈতিক মাত্রা আছে। এতে বোঝা যাচ্ছে যে, দেশটি রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন হয়ে তার ভূমিকা এবং প্রভাবের পতন ঘটিয়েছে।

আমিরাতের এই মন্ত্রী বলেন, ওপেক থেকে দোহার বেরিয়ে যাওয়ার ঘটনায় অর্থনৈতিক বিষয়টি তেমন গুরুত্বপূর্ণ নয় এবং এই সময়ে তাদের এ সিদ্ধান্ত ইতিবাচক নয়। এখন আমরা আশা করছি, কাতারের গণমাধ্যম ওপেকের বিরুদ্ধে উঠেপড়ে লাগবে।

কাতার বলছে, আগামী বছরের জানুয়ারিতে ওপেক থেকে বেরিয়ে দেশের গ্যাস উৎপাদন ও রফতানিতে মনযোগ দেবে তারা। দোহা ওপেকের তেল উৎপাদনকারী ক্ষুদে দেশ হলেও বিশ্বের সর্বোচ্চ তরল প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) রফতানিকারক।

কাতারের জ্বালানি কল্যাণবিষয়ক প্রতিমন্ত্রী সাদ আল কাবি বলেছেন, আগামী জানুয়ারিতে ওপেক ছাড়বে কাতার। এরপর তারা ওপেকের সঙ্গে কোনো ধরনের চুক্তিতে পৌঁছাবে না। ওপেকের তেল রফতানিতে কাতারে অবদান দুই শতাংশের কম হলেও দেশটির বেরিয়ে যাওয়ার ঘটনায় নেতিবাচক প্রভাব পড়তে পারে।

সূত্র : গালফ নিউজ।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন