ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইহুদিদের ‘উপহার’ বললেন জার্মান প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:০০ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৮

জার্মানি ও ইউরোপের বিভিন্ন এলাকার রাস্তায়, স্কুলে ও অনলাইনে সম্প্রতি ইহুদিবিদ্বেষী নানা বক্তব্য দেখতে পাওয়ায় এসব কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছেন জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ভাল্টার স্টাইনমায়ার।

ডয়েচে ভেলে জানিয়েছে স্থানীয় সময় রোববার ইহুদিদের আলোর উৎসবে যোগ দিয়ে তিনি জার্মানিতে ইহুদি বিদ্বেষের কালো অধ্যায়কে স্মরণ করেন। সেই সঙ্গে কোনো কোনো পর্যায়ে এই বিদ্বেষ আবারও দেখা যাচ্ছে বলে এর নিন্দা জানান তিনি।

ব্রান্ডেনবুর্গ গেটের সামনে এই অনুষ্ঠানে স্টাইনমায়ার এ সময় ৮০ বছর আগেকার গণহত্যার কথা স্মরণ করে বলেন, নাৎসিদের ইহুদি নিধনের ইতিহাসের কারণে জার্মানদের দায়িত্ব নিতে হবে। এই দায়িত্ব কখনো শেষ হবে না।

জার্মানির ইহুদি সম্প্রদায়কে ধন্যবাদ দিয়ে তিনি বলেন, ‘এটা আমাদের জন্য একটা উপহার যে আপনারা ইতিহাসের ফাটল মেরামতে আমাদের সঙ্গে হাত মিলিয়েছেন।’

ইহুদিদের আলোর উৎসব হানুক্কাহ শুরু হয়েছে গত রোববার। এদিন স্টাইনমায়ার ও বার্লিনে ইহুদি সম্প্রদায়ের মেয়র রাব্বি ইয়েহুদা টাইশটাল ইউরোপের সবচেয়ে বড় মেনোরাহের মোমবাতিতে আগুন জ্বালিয়ে উৎসবের উদ্বোধন করেন। এই মেনোরাহটি ৩৩ ফুট উঁচু৷ হানুক্কাহ চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত।

হানুক্কাহ অর্থ উৎসর্গ করা৷ আর মেনোরাহ হলো এক রকমের মন্দির, যার মোমবাতিগুলো সব সময় জ্বলে। বার্লিনে প্রতিবছর ৮ দিনব্যাপী হানুক্কাহ উৎসব হয়। এ বছর এ আলোর উৎসবটি হচ্ছে ব্রান্ডেনবুর্গ গেটে।

এদিকে সম্প্রতি জার্মানির অতি ডানপন্থি দল অলটারনেটিভ ফর জার্মানির (এএফডি) কিছু সদস্য হলোকস্ট ও নাৎসিদের অপরাধের ব্যাপারে দেশটির সাধারণের প্রায়শ্চিত্তমূলক মানসিকতার কঠোর সমালোচনা করেছেন।

এমএমজেড/জেআইএম

আরও পড়ুন