ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আমার ধর্ম নয়, কাজ দেখুন : কলকাতার মুসলিম মেয়র ফিরহাদ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০৪ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৮

ভারত স্বাধীন হওয়ার পর কলকাতার ইতিহাসে প্রথম মুসলিম মেয়র হিসেবে দায়িত্ব নিয়েই ধর্মীয় ভেদাভেদ ভুলে সবাইকে এক কাতারে এসে কাজ করার আহ্বান জানিয়েছেন ফিরহাদ হাকিম। রাজ্যের ক্ষমতাসীন রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেসের এই নেতা বলেছেন, আমার ধর্ম নিয়ে দুশ্চিন্তা না করে কাজ করুন।

প্রত্যাশা অনুযায়ী সোমবার সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে কলকাতার নতুন মেয়র নির্বাচিত হয়েছেন ফিরহাদ হাকিম। মেয়র হিসেবে শপথ নিয়েছেন তিনি। মেয়র পদে ১২১টি ভোট পেয়ে জয়ী হয়েছেন রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের এ রাজনীতিক। তাকে ভোট দিয়েছেন পরকীয়ার সম্পর্কে জড়িয়ে সদ্য মেয়রের পদ থেকে ইস্তফা দেয়া শোভন চট্টোপাধ্যায়ও।

আরও পড়ুন : কলকাতার মেয়রের পদত্যাগ, নেপথ্যে পরকীয়া!

অন্যদিকে, মাত্র ৫ ভোট পেয়েছেন তার প্রতিদ্বন্দ্বী ও কেন্দ্রের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি মনোনীত মেয়র প্রার্থী মীরাদেবী পুরোহিত।

শোভন চট্টোপাধ্যায়ের পদত্যাগের পর পরবর্তী মেয়র হিসেবে ফিরহাদ হাকিমের নাম ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংখ্যার নিরিখে ফিরহাদের মেয়র হওয়া নিয়ে কোনো ধরনের অনিশ্চয়তা ছিল না। মোট ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১২২টিতে জয়ী তৃণমূল কাউন্সিলররা।

আরও পড়ুন : ওপেক থেকে বেরিয়ে যাচ্ছে কাতার 

সেখানে ১২১ জন কাউন্সিলরের ভোট পেয়েছেন মেয়র পদের এ তৃণমূল প্রার্থী। অসুস্থ থাকায় ভোটদান থেকে বিরত ছিলেন তৃণমূল কাউন্সিলর সুস্মিতা ভট্টাচার্য। ফিরহাদ হাকিম বলেন, আমার কাছে চেয়ার বা পদ বড় নয়। দায়িত্বটাই মুখ্য। মেয়র হিসাবে কলকাতার উন্নয়নই প্রথম ও প্রধান কাজ। সেটাই মন দিয়ে করার চেষ্টা করব।

শপথ নেয়ার পর তিনি বলেন, দল আমাকে অনেক দায়িত্ব দিয়েছে। আমি সব দায়িত্ব সততার সঙ্গে পালন করতে চাই। আমার নাম-ধর্ম নিয়ে বিচার-বিবেচনা করবেন না। আমার কাজ দেখুন। কলকাতার ডেপুটি মেয়র হিসাবে অতীন ঘোষকে শপথবাক্য পাঠ করান ফিরহাদ হাকিম। জিনিউজ।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন