ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফ্রান্সে জরুরি অবস্থা জারির পরিকল্পনা প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ০২ ডিসেম্বর ২০১৮

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসসহ দেশজুড়ে কয়েক সপ্তাহ ধরে চলা বিক্ষোভের প্রেক্ষিতে জরুরি অবস্থা জারি করার কথা ভাবেছন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। রোববার দেশটির নিরাপত্তা প্রধানের সঙ্গে সাক্ষাতের পর প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এমনটাই ইঙ্গিত দিয়েছেন বলে জানিয়েছেন ফ্রান্স সরকারের মুখপাত্র বেঞ্জামিন গ্রিভাউক্স।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, জ্বালানি তেলের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রতিবাদে গত দুই সপ্তাহ ধরে ফ্রান্স জুড়ে বিক্ষোভ চলছে। দেশজুড়ে চলামান বিক্ষোভ সামাল দিতেই জরুরি অবস্থা জারির কথা ভাবছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

গতকাল শনিবার রাজধানী প্যারিসে চ্যাম্পস এলিসি এভিনিউতে বিক্ষোভকারীদের ওপর পুলিশ স্টান গ্রেনেড, জল কামান ও কাঁদানে গ্যাস ছুড়লে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংষর্ষের পর কমপক্ষে চার শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। এ পর্যন্ত এ বিক্ষোভে দুইজন নিহত ও পুলিশ সদস্যসহ শতাধিক মানুষ আহত হয়েছেন।

France

নিরাপত্তা প্রধানের সঙ্গে বৈঠকের পর প্রেসিডেন্ট বিক্ষোভকারীদেরকে আলোচনার আহ্বান জানিয়েছেন। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে ১৯৬৮ সালের পর ফ্রান্সের রাজধানী প্যারিসে এতবড় অরাজকতার ঘটনা আর ঘটেনি। চলমান এই বিক্ষোভে গোটা দেশে কয়েক লাখ মানুষ অংশ নিয়েছেন।

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে জি-২০ সম্মেলন শেষে রোববার সকালে দেশে ফিরে সোজা ঘটনাস্থল পরিদর্শনে যান প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। প্রেসিডেন্ট ভবনে তিনি এখন দেশটির প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী ও উচ্চপদস্থ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছেন। জানা গেছে, ওই বৈঠক শেষেই জরুরি অবস্থা জারির ঘোষণা দিতে পারেন তিনি।

এসএ/জেআইএম

আরও পড়ুন