ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতের নতুন প্রধান নির্বাচন কমিশনার সুনিল অরোরা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:১৫ পিএম, ০২ ডিসেম্বর ২০১৮

ভারতের আসন্ন লোকসভা নির্বাচন সামনে ভারতের নতুন প্রধান নির্বাচন কমশিনারের দায়িত্ব পেলেন সুনিল অরোরা। ভারতীয় অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের (আইএএস) সাবেক এই কর্মকর্তা রাজস্থানের ১৯৮০ ব্যাচের ক্যাডার। রোববার তাকে ভারতের প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবদেনে জানানো হয়েছে।

ভারতীয় নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ এই নির্বাচন কমিশনার সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও পি রাওয়াতের স্থলাভিষিক্ত হলেন। গত শনিবার ও পি রাওয়াত প্রধান নির্বাচন কমিশনার হিসেবে তার মেয়াদ পূর্ণ করেন।

ভারতীয় অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের একজন কর্মকর্তা হিসেবে সুনিল অরোরা সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ভারত সরকারের তথ্য ও সম্প্রচার এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তাবিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবেও সফলভাবে মেয়াদ শেষ করেন। এছাড়াও বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয় ও ইন্ডিয়ান এয়ারলাইন্সের সিএমডি হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালন করেন তিনি।

সদ্য নিয়োগপ্রাপ্ত সুনিল অরোরার তত্ত্বাবধানে ২০১৯ সালে ভারতের আসন্ন লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। তাছাড়া আগামী বছর দেশটির জম্মু-কাশ্মির, মহারাষ্ট্র, ওড়িশা, হরিয়ানা, সিকিম ও অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনও হবে তার অধীনেই।

এসএ/পিআর

আরও পড়ুন