ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

তিউনিশিয়ায় বিক্ষোভের মুখে সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৫২ পিএম, ২৮ নভেম্বর ২০১৮

উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়ায় সফরে গিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তার এই সফরের বিরোধিতা করে মঙ্গলবার দেশটির রাজধানী তিউনিসে বিক্ষোভ করেছেন শত শত মানুষ। এসময় তারা ‘সৌদি যুবরাজ খুনী’, ‘ঘাতককে শুভেচ্ছা নয়’ বলে স্লোগান দেন।

সৌদি রাজপরিবারের সমালোচক সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজের সংশ্লিষ্টতা রয়েছে দাবি করে তাকে খুনী বলে মন্তব্য করেন বিক্ষোভকারীরা। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করে সৌদির ১৫ সদস্যের কিলিং স্কয়াড।

সৌদির সমালোচক এই সাংবাদিককে হত্যার ঘটনায় বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। এর মাঝেই প্রতিবেশি ও বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নের অংশ হিসেবে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর সফর শেষে বর্তমানে তিউনিশিয়ায় রয়েছেন সৌদি যুবরাজ।

আরও পড়ুন : চীনের উইঘুর নারীদের যৌনাঙ্গে যন্ত্র ঢুকিয়ে অত্যাচার

২০১১ সালে আরব বসন্তের মাধ্যমে আরব বিশ্বের বেশ কয়েকটি দেশের শাসক ক্ষমতাচ্যুত হয়। দীর্ঘদিনের স্বৈরশাসনের অবসান ঘটিয়ে ওই বছর তিউনিশিয়ায় গণতান্ত্রিক সরকারের যাত্রা শুরু হয়। আরব বিশ্বে অল্প কয়েকটি দেশ রয়েছে; যেসব দেশে বিক্ষোভের অনুমতি রয়েছে, তার মধ্যে তিউনিশিয়া অন্যতম।

মঙ্গলবার তিউনিশ বিমানবন্দরে যুবরাজ বিন সালমানকে উষ্ণ অভ্যর্থনা জানান তিউনিশয়ার প্রেসিডেন্ট বেজি সাইদ এসেবসি। পরে প্রেসিডেন্টে বাসভবন কার্থেজ প্যালেসে তার বৈঠকে বসেন।

তিউনিশিয়ার সরকারি টেলিভিশনকে সৌদির যুবরাজ বলেন, ‘আমি তিউনিশিয়াকে বাদ দিয়ে উত্তর আফ্রিকা সফরের কথা চিন্তা করতে পারি না...তিউনিশিয়ার প্রেসিডেন্ট আমার বাবার মতো।’

আরও পড়ুন : দুই মাসের মিশনে আসছেন ইইউয়ের দুই নির্বাচন বিশেষজ্ঞ

পরে সন্ধ্যার দিকে তিউনিশিয়া থেকে আর্জেন্টিনার উদ্দেশে যাত্রা শুরু করেন সৌদি যুবরাজ। আর্জেন্টিনায় জি২০ সম্মেলনে যোগ দেয়ার কথা রয়েছে তার। এদিকে, যুবরাজ বিন সালমানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে আর্জেন্টিনার একটি আদালতে মামলা দায়ের হয়েছে।

চলতি সপ্তাহে দেশটির রাজধানী বুয়েন্স আয়ার্সে জি২০ সম্মেলনের আগে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) আর্জেন্টিনার ফেডারেল বিচারকের আদালতে এই মামলা দায়ের করেছে।

আরও পড়ুন : সৌদি যুবরাজের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা

সোমবার এইচআরডব্লিউর এক বিবৃতিতে বলা হয়েছে, সৌদির আটক নাগরিকদের নির্যাতন, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড ও ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের হামলার মতো যুদ্ধাপরাধের ঘটনায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতা আছে কি-না তা মূল্যায়ন করছে আর্জেন্টিনা কর্তৃপক্ষ।

আর্জেন্টিনার আইন বিশ্বের যেকোনো প্রান্তে যুদ্ধাপরাধ ও নির্যাতনের ঘটনা তদন্তের ক্ষমতা দেশটির বিচার বিভাগকে দিয়েছে। এই দেশে প্রবেশের পর এ ধরনের অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের জিজ্ঞাসাবাদও করতে পারে আর্জেন্টিনার বিচার বিভাগ।

সূত্র : মিডল ইস্ট আই, রয়টার্স।

এসআইএস/পিআর

আরও পড়ুন