ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গুগলের বিরুদ্ধে তথ্য সংরক্ষণ আইন লঙ্ঘনের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০৭ পিএম, ২৭ নভেম্বর ২০১৮

সার্চ ইঞ্জিন গুগলের বিরুদ্ধে তথ্য সংরক্ষণ আইন লঙ্ঘনের অভিযোগ এনেছে ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সাতটি সংগঠন। তারা বলছে, অবৈধভাবে ব্যবহারকারীদের লোকেশন ট্র্যাক করার মাধ্যমে আইন লঙ্ঘন করছে গুগল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, তথ্য সংরক্ষণ আইনের আওতায় গুগলের লোকেশন ট্র্যাকিং প্রদ্ধতির বিরুদ্ধে অভিযোগ দাখিল করেছে ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সাতটি সংগঠনের একটি জোট।

জোটভুক্ত একটি প্রতিষ্ঠান গুগলের লোকেশন ট্র্যাকিং পদ্ধতি নিয়ে গবেষণায় দেখা যায় গ্রাহকদের লোকেশন ট্র্যাকিং পদ্ধতি ব্যবহারে বাধ্য করে গুগল। এক বিবৃতির মাধ্যমে ওই জোটের পক্ষ থেকে বলা হয়, গুগল ‘প্রতারণাপূর্ণ উপায়ে’ ব্যবহারীদেরকে তাদের ভিন্ন ভিন্ন ট্র্যাকিং পদ্ধতি ব্যবহারে বাধ্য করে। আর এই সুবিধার বিনিময়ে গুগলকে মূল্য পরিশোধ করতে হয় ব্যবহারকারীদের।

তারা আরও অভিযোগ করে, গুগল ব্যবহারকারীদেরকে সোজসাপ্টা তথ্য দেয় না। নানা রকম তথ্য দিয়ে তাদেরকে বিভ্রান্ত করা হয়। ব্যবহারকারীদেরকে সেটিংস থেকে লোকেশন হিস্ট্রি ও ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাকটিভিটি চালু করতে বিভিন্নভাবে প্ররোচিত করে থাকে। এই অপশনগুলো গুগল ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সঙ্গে সমন্বিত।

তবে গুগল কর্তৃপক্ষ এ অভিযোগ অস্বীকার করে বলেছে, লোকেশন ট্র্যাকিং পদ্ধতি ব্যবহারের পর সে তথ্য স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয়। কিংবা ব্যবহারকারীরা যেকোনো সময় এটা বন্ধ, সম্পাদনা ও মুছে ফেলতে পারেন।

উল্লেখযোগ্য, প্রাইভেসি সেটিংসের পরোয়া না করেই ব্যবহারকারীদের স্মার্টফোন ট্র্যাকিং নিয়ে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে একটি মামলা মোকাবেলা করছে গুগল।

এসএ/এমএস

আরও পড়ুন