ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতে ট্রেন অবরোধে নারী যাত্রীরা

প্রকাশিত: ০৬:৫৮ এএম, ১৯ আগস্ট ২০১৫

ট্রেনে পুরুষ যাত্রী তোলার প্রতিবাদে অবরোধ, বিক্ষোভ ও ভাঙচুর চালিয়েছিলেন নারী যাত্রীরা। একইসঙ্গে তারা নারী যাত্রীদের জন্য ট্রেনের কামরা বৃদ্ধিরও দাবি জানিয়েছেন। ভারতের শিয়ালদহের খড়দহ রেল স্টেশনে  এ ঘটনা ঘটেছে ।

প্রত্যক্ষদর্শীরা জানান, শিয়ালদহ খড়দহে পুরুষ যাত্রী তোলার প্রতিবাদে  বিক্ষোভ ও ভাঙচুর চালিয়েছিলেন নারী যাত্রীরা। বনগাঁ রেল ষ্টেশনেও বিক্ষোভ করেছে নারীরা। এ সময় ডাউন বনগাঁ মাতৃভূমি লোকাল ট্রেনে ১২টি কামরার দাবিতে কয়েক দফা বিক্ষোভও করেছেন তারা।

ফলে অফিস টাইমের ব্যস্ত সময়ের বাইরে বেরিয়ে চূড়ান্ত হয়রানির শিকার হতে হয় সকলকে। এ সময় অবরোধ তুলে নেওয়ার আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি। এরপরে পুরুষ যাত্রীরা প্রতিবাদে বিরাটি স্টেশনে ট্রেন অবরোধ করেন। নারী যাত্রীরা প্রায় ২ ঘণ্টার বেশি সময় ধরে অবরোধ করেছেন। অবরোধ-পাল্টা অবরোধে ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা।

প্রসঙ্গত, সোমবার মাতৃভূমি লোকালে পুরুষ যাত্রী ওঠার প্রতিবাদে রণক্ষেত্রে পরিণত হয় শিয়ালদহের খড়দহ স্টেশন। ডাউন ট্রেনটি রানাঘাট মাতৃভূমি লোকাল খড়দহ স্টেশনে পৌঁছাতেই অবরোধ শুরু হয়। প্রথমে নারী ও পুরুষ যাত্রীদের মধ্যে বিরোধ ও পরে পুলিশ জনতা খণ্ডযুদ্ধে রীতিমতো রণক্ষেত্রের চেহারা নেয় স্টেশন চত্বর। এরপরই রানাঘাট মাতৃভূমি লোকালের মাঝের কামরায় পুরুষ ওঠার সিদ্ধান্তে স্থগিতাদেশ দেয় রেল কর্তৃপক্ষ।

এসআইএস/পিআর