ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জঙ্গিবাদে অভিযুক্তদের নাগরিকত্ব বাতিলের পরিকল্পনা অস্ট্রেলিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:২৫ পিএম, ২২ নভেম্বর ২০১৮

জঙ্গিবাদের দায়ে অভিযুক্তদের নাগরিকত্ব বাতিলে সরকারের ক্ষমতা বাড়ানোর পরিকল্পনা প্রকাশ করেছে অস্ট্রেলিয়া। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া এবং ইরাক ফেরত অস্ট্রেলীয় যোদ্ধাদের সন্ত্রাসী তৎপরতার লাগাম টানতেই এ পরিকল্পনা নেয়া হয়েছে বলে দেশটির সরকার জানিয়েছে।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, জঙ্গিবাদে অভিযুক্তদের নাগরিকত্ব বাতিল করার ক্ষমতা চেয়েছিল তার সরকার; এমনকি সেই ব্যক্তি যদি অস্ট্রেলিয়ান বংশোদ্ভূতও হয়। মুসলিম সম্প্রদায়ের নেতাদের প্রতি আহ্বান জানিয় তিনি বলেছেন, এ ধরনের সহিংসতা রোধে মুসলিম নেতাদের বিশেষ দায়-দায়িত্ব রয়েছে।

সিডনিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘যারা সন্ত্রাসবাদের পক্ষে কাজ করে, তারা এই দেশের অবস্থানের পক্ষে যা রয়েছে; তার সবকিছু প্রত্যাখ্যান করেছে।’

এটা এমন একটি বিষয়, যা সহ্য করা হবে না এবং যারা এ ধরনের কাজের জঙ্গে জড়িয়ে পড়ছে তাদেরও সহ্য করা হবে না। এছাড়া যাদের অন্য কোনো দেশের নাগরিকত্ব আছে, তারা সেখানে চলে যেতে পারে।’

দেশটির মুসলিম নেতারা রক্ষণশীল নেতাদের এক গোল টেবিল বৈঠক প্রত্যাখ্যান করার একদিন পর সংবাদ সম্মেলনে এসব কথা বলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন। দেশটিতে জঙ্গি হামলা ঠেকাতে মুসলিম নেতাদের প্রতি আহ্বান জানাতে ওই বৈঠকের ডাক দেয়া হয়েছিল। কিন্তু মুসলিম সম্প্রদায়ের নেতারা বৈঠক প্রত্যাখ্যান করায় শেষ পর্যন্ত তা অনুষ্ঠিত হয়নি।

তবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ও দেশটির জ্যেষ্ঠ কর্মকর্তাদের এই বিবৃতিতে ‘গভীর উদ্বেগ এবং হতাশা’ প্রকাশ করেছে মরিসনের কাছে একটি খোলা চিঠি দিয়েছেন মুসলিম নেতারা। সরকারি ওই বিবৃতিতে বলা হয়, কোনো ব্যক্তির অপরাধের জন্যও ওই সম্প্রদায় সামষ্টিকভাবে দায়ী এবং এ ধরনের সহিংসতা রোধে মুসলিম সম্প্রদায়ের আরো কাজ করা উচিত।

সূত্র : আলজাজিরা।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন