ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সিরিয়া-তুরস্ক সীমান্তে তীব্র লড়াই

প্রকাশিত: ১১:৫৬ এএম, ১১ অক্টোবর ২০১৪

সিরিয়া-তুরস্ক সীমান্তের কোবানে শহরের নিয়ন্ত্রণ দখল করার জন্য ইসলামিক স্টেট এবং কুর্দি যোদ্ধাদের মধ্যে তীব্র লড়াই চলছে।

একজন উর্ধতন কুর্দি কর্মকর্তা জানিয়েছেন, ইসলামিক স্টেটের জঙ্গীরা কোবানের কাছে তুরস্ক সীমান্তের ফাঁড়িটি আক্রমণের চেষ্টা করেছিল কিন্তু তারা তা নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হয়েছে। এই ক্রসিংটি আইএস-এর দখলে চলে গেলে কোবানি শহরের লোকদের তুরস্কে পালানোর সবশেষ পথটিও বন্ধ হয়ে যেতো।

খালিদ বারকেল নামের ওই কর্মকর্তা জানান, জঙ্গীরা শহরটি পুরোপুরি ঘিরে ফেলার চেষ্টায় বিভিন্ন দিক থেকে আক্রমণ চালিয়েছিল, কিন্তু শুধুমাত্র পূর্বদিকেই তারা কিছুটা সাফল্য পেয়েছে। এখানে গাড়িবোমার বিস্ফোরণ ঘটায়।

এর আগে বিভিন্ন সংবাদ মাধ্যমে পাওয়া গিয়েছিল যে, মার্কিন-নেতৃত্বাধীন জোটের ক্রমাগদ বিমান হামলা সত্বেও আইএস জঙ্গীরা শহরটি প্রায় সম্পূর্ণ ঘিরে ফেলেছিল।

কুর্দি মিলিশিয়া এবং ফ্রি সিরিয়ান আর্মির যোদ্ধারা বলছে, তাদের জরুরি ভিত্তিতে আরও গোলাবারুদ এবং ভারী অস্ত্র দরকার।

শহরের মধ্যে হাজার হাজার বেসামরিক লোক আটকরা পড়েছে। জাতিসংঘ হুশিয়ারী উচ্চারণ করেছে যে আইএস শহরটি দখল করতে পারলে সেখানে তারা গণহত্যা চালাবে।

ইরাকের পশ্চিমাঞ্চলে আনবার প্রদেশে স্থানীয় সংবাদমাধ্যম খবর দিচ্ছে যে ইরাকি কর্মকর্তারা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন যেন তারা ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে মার্কিন স্থলসেনার সাহয্য প্রার্থনা করেন।

আনবার প্রদেশের রাজধানী রামাদি শহরের বাইরে এখন প্রতিদিনই লড়াই চলছে। -বিবিসি