ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিমান উড্ডয়নের আগে ধরা পড়ল পাইলট মদ্যপ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:২৭ পিএম, ১১ নভেম্বর ২০১৮

উড্ডয়নের আগ মুহূর্তে পরীক্ষায় ধরা পড়লেন পাইলট মদ্যপ। ফলে বিমানের উড্ডয়ন বিলম্বিত হয়। এ নিয়ে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। এ ঘটনা ঘটেছে ভারতের সরকারি বিমানসংস্থা এয়ার ইন্ডিয়ার নয়াদিল্লি থেকে লন্ডনগামী বিমানের এক ফ্লাইটে।

এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ তাকে বিমান পরিচালনার জন্য আনফিট ঘোষণা করায় বিলম্বিত হয় ওই ফ্লাইটের যাত্রা। রোববার নয়াদিল্লি বিমানবন্দর থেকে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট এআই-১১১ এর লন্ডনের উদ্দেশে উড্ডয়নের নির্ধারিত সময় ছিল বিকেল পৌনে ২টা। পাইলটকে মদ্যপ অবস্থায় পাওয়া যাওয়ায় প্রায় এক ঘণ্টা পরে অন্য পাইলট বিমানটি লন্ডনের উদ্দেশে যাত্রা শুরু করেন।

আরও পড়ুন : ট্রাম্পের গাড়িবহরে প্রতিবাদী নগ্ন নারী

উড্ডয়নের ঠিক আগে প্রি-ফ্লাইট ব্রেথ অ্যানালাইসিস পরীক্ষায় ধরা পড়ে বিমানের জ্যেষ্ঠ পাইলট ও পরিচালক (অপারেশনস) অরবিন্দ কাঠপালিয়া মদ্যপান করেছেন।

ভারতের সরকারি এই বিমানসংস্থার জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেন, আমরা ক্যাপ্টেন কাঠপালিয়াকে বিমান উড্ডয়নের অনুমতি দেইনি। তিনি দু’বার ব্রেথ অ্যানালাইসিস টেস্টে ব্যর্থ হন। দিল্লি থেকে লন্ডনগামী ওই বিমান চালানোর দায়িত্বে ছিলেন তিনি। প্রি-ফ্লাইট অ্যালকোহল পরীক্ষায় তাকে দ্বিতীয়বারের মতো সুযোগ দেয়া হয়েছিল। কিন্তু তাতেও তার শরীরে উচ্চমাত্রার মদের উপস্থিতি পাওয়া যায়।

আরও পড়ুন : বেঁচে আছেন খাশোগি, দাবি আমিরাত পুলিশ প্রধানের

এখন দেশটির বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের (ডিজিসিএ) তদন্তের মুখোমুখি হতে হবে এ পাইলটকে। উড্ডয়নের ১২ ঘণ্টা আগে বিমানের পাইলট, ক্রু ও অন্যান্য কর্মীদের জন্য সব ধরনের মদ্যপান নিষিদ্ধ। বিমান উড়ার আগে ও পরে তাদের প্রত্যেকের অ্যালকোহল পরীক্ষাও বাধ্যতামূলক।

এয়ার ইন্ডিয়ার একটি সূত্র বলছে, অরবিন্দ ২০১৭ সালে একই ধরনের অভিযোগে তিন মাসের জন্য বরখাস্ত হয়েছিলেন। ডিজিসিএ’র নিয়ম বলছে, ব্রেথ অ্যানালাইসিস পরীক্ষায় ব্যর্থ হলে পাইলটকে ৩ বছরের জন্য বরখাস্ত করা হয়।

সূত্র : এনডিটিভি।

এসআইএস/পিআর

আরও পড়ুন