ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্য থেকে আমেরিকা পালাতে বাধ্য হবে : ইরান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ১১ নভেম্বর ২০১৮

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনির উপদেষ্টা মেজর জেনারেল সাইয়্যেদ ইয়াহিয়া সাফাভি বলেছেন, মুসলিম উম্মাহর প্রতিরোধের মুখে আমেরিকা মধ্যপ্রাচ্য ছাড়তে বাধ্য হবে। পারস্য উপসাগর থেকেও তারা পালাবে।

রোববার পশ্চিম ইরানের কাজভিন শহরে তিন হাজার শহীদ শীর্ষক জাতীয় সম্মেলনে তিনি এ কথা বলেন। ওই প্রদেশের তিন হাজার শহীদের স্মরণে এ সম্মেলনের আয়োজন করা হয়।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সরকারের বিশ্বাসঘাতকতার কারণে পাশ্চাত্যের দেশগুলো বিশেষ করে আমেরিকা এ অঞ্চলে ঘাঁটি গেড়ে বসতে পেরেছে। তবে মার্কিন মদদপুষ্টদের পতন ঘটবে।

মেজর জেনারেল সাফাভি বলেন, ইহুদিবাদী ইসরায়েলের নেতাদের নির্দেশে আমেরিকা ইরানের বিরুদ্ধে সাম্প্রতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে ইসলামের শত্রুদের জানা উচিত ঐশী প্রতিশ্রুতি অনুযায়ী তাদের পরাজয় নিশ্চিত।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞার ঘোষণা দেন। গত ৫ নভেম্বর থেকে ইরানের ওপর দ্বিতীয় ধাপের নিষেধাজ্ঞা বাস্তবায়ন শুরু করেছে মার্কিন প্রশাসন। তবে বিশ্বের অনেক দেশ নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের তেল কেনা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে। পার্সট্যুডে।

এসআইএস/পিআর

আরও পড়ুন