ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারলেই শাস্তি মূত্রপান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:১৩ পিএম, ০৮ নভেম্বর ২০১৮

নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারলেই জোর করে মূত্র পান করানো হয়, খাওয়ানো হয় তেলাপোকা। এছাড়া বেল্ট দিয়ে মারপিটও করা হয় কর্মীদের। গৃহসজ্জা নির্মাণকারী চীনা একটি কোম্পানিতে শ্রমিক নির্যাতনের চাঞ্চল্যকর খবর সামনে নিয়ে এসেছে দেশটির সরকারি এক সংবাদ মাধ্যম।

নির্যাতনের শেষ এখানেই নয়। মাথা ন্যাড়া করে দেয়ার পাশাপাশি কমোডে মুখ ঢুকিয়ে সেই পানি পানেও বাধ্য করা হতো শ্রমিকদের। সব শাস্তিই দেয়া হতো সবার সামনে, প্রকাশ্যে। দক্ষিণ পশ্চিম চীনের গুইঝোউ প্রদেশের একটি গৃহসজ্জা সামগ্রী নির্মাণ কারখানায় এ ধরনের নির্যাতন চালানো হয় বলে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই দাবি করেছেন।

নির্যাতন সহ্য করতে না পেরে কয়েকজন কর্মী ওই কোম্পানি থেকে কাজ ছেড়ে দিয়েছিলেন। তাদের কাছ থেকেই প্রথম জানা যায় নির্যাতনের এই ভয়াবহ ঘটনা। নির্যাতনের পাশাপাশি করা হতো জরিমানা। যদিও অধিকাংশ কর্মীই নির্যাতন সহ্য করে কাজ করে যেতেন বলে জানিয়েছেন কাছ ছেড়ে দেয়া কর্মীরা।

এই ভয়াবহ ঘটনা সামনে আসার পরই অবশ্য ব্যবস্থা নিয়েছে দেশটির স্থানীয় প্রশাসন। কোম্পানির তিনজন ম্যানেজারকে পাঁচ থেকে দশ দিনের কারাদণ্ডের নির্দেশ দিয়েছের স্থানীয় একটি আদালত।

এসআইএস/এমএস

আরও পড়ুন