ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সৌদির ওপর চাপ কমাতে কাতারবিরোধী সমাবেশের ডাক আমিরাতের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪১ পিএম, ০৭ নভেম্বর ২০১৮

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় সৌদি আরবের ওপর বিশ্বের বিভিন্ন দেশের ক্রমবর্ধমান চাপ কমিয়ে আনার চেষ্টা করছে সংযুক্ত আরব আমিরাত। দেশটি কাতারবিরোধী এক সম্মেলন আয়োজনের মাধ্যমে বন্ধুরাষ্ট্র সৌদির ওপর থেকে বিশ্বের নজর সরিয়ে এ চাপ প্রশমনের পরিকল্পনা করছে।

মিডল ইস্ট মনিটর এক প্রতিবেদনে বলছে, হেনরি ফরক্যাডিস মিডিয়াপার্টে দেয়া এক ব্লগপোস্টে আমিরাতের ওই সম্মেলন আয়োজন পরিকল্পনার তথ্য নিশ্চিত করেছেন। বৃহস্পতিবার ফ্রান্সের রাজধানী প্যারিসের লেস স্যালনস হোচিতে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। কাতারবিরোধী মনোভাব জোরদার করার লক্ষ্যে এই সম্মেলনের পরিকল্পনা করছে আমিরাত।

আরও পড়ুন : চালক ছাড়াই চলল ট্রেন ৯০ কিলোমিটার, অতঃপর...

আবু ধাবিভিত্তিক ট্রেন্ড রিসার্চ অ্যান্ড অ্যাডভাইজরি সেন্টার নামের এক প্রতিষ্ঠান ওই সম্মেলনের ডাক দিয়েছে। এতে মূল বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে কাতারবিরোধী হিসেবে পরিচিত ড. আহমেদ আল হামলি। এর আগে ফরাসি সাংবাদিক ক্রিশ্চিয়ান মাকারিয়ানের সঙ্গে সুর মিলিয়ে কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতার অভিযোগ এনেছিলেন।

একই সঙ্গে মিসরের নিষিদ্ধঘোষিত রাজনৈতিক দল ব্রাদারহুডকেও কাতার আর্থিক সহায়তা ও সমর্থন দিয়ে আসছে বলে অভিযোগ করেন এই দু'জন।

এসআইএস/এমএস

আরও পড়ুন