ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

৮ বছর পর নিম্নকক্ষের নিয়ন্ত্রণ ডেমোক্রেটদের হাতে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৪০ পিএম, ০৭ নভেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে জয় পেয়েছে ডেমোক্রেট দল। নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটদের নিয়ন্ত্রণকে প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য একটা জোরালো ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

গত আট বছরের মধ্যেই এই প্রথম কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ পেল ডেমোক্রেটরা। এর ফলে ডেমোক্রেটরা প্রেসিডেন্ট ট্রাম্পের যে কোন এজেন্ডায় ব্যাঘাত ঘটাতে পারবেন।

অনেকেই এই ভোটকে প্রেসিডেন্ট ট্রাম্পের জনপ্রিয়তায় গণভোট হিসেবে দেখছেন। কারণ ২০২০ সালের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই ভোটের ফলাফলে প্রেসিডেন্ট ট্রাম্পের জনপ্রিয়তা কমেছে না বেড়েছে সে বিষয়েও একটি ধারণা পাওয়া যাবে।

election-2

সর্বশেষ পাওয়া ফলাফলে নিম্নকক্ষের ২০৭টি আসনে জয়ী হয়েছে ডেমোক্রেট দল। অপরদিকে রিপাবলিকানরা জয় পেয়েছে ১৯০টি আসনে। হাউসে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮টি আসন প্রয়োজন। ডেমোক্রেটদের আর মাত্র ১১টি আসনে জয় প্রয়োজন।

এদিকে, প্রথমবারের মতো কংগ্রেসের সদস্য হিসেবে জয়ী হয়েছেন দুই মুসলিম নারী। এদের মধ্যে একজন ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব এবং অন্যজন সোমালি বংশোদ্ভূত ইলহান ওমর। তারা দু’জনেই ডেমোক্রেট প্রার্থী।

৪২ বছর বয়সী রাশিদা তালিব মিশিগানে ডেমোক্রেট দল থেকে জয়ী হয়েছেন। অপরদিকে মিনেসোটা অঙ্গরাজ্য থেকে জয়ী হয়েছেন ইলহান ওমর।

টিটিএন/পিআর

আরও পড়ুন