ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মৃত্যুর প্রহর গুনছে ইয়েমেনের ৫৯ শিশু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৩৭ পিএম, ০৭ নভেম্বর ২০১৮

ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় বিদ্রোহী অধ্যুষিত হুদাইদাহ শহরে মৃত্যুর দ্বারপ্রান্তে রয়েছে ৫৯ শিশু। হাসপাতালে চিকিৎসাধীন এসব শিশু মৃত্যুর প্রহর গুনছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

লোহিত সাগরের উপকূলে নতুন করে মার্কিন জোটের নেতৃত্বে সরকারপন্থী বাহিনী এবং হুথি বিদ্রোহীদের মধ্যে ভয়াবহ সংঘর্ষের মধ্যেই মঙ্গলবার শিশুদের মৃত্যু ঝুঁকির বিষয়ে সতর্ক করা হয়। দু'পক্ষের মধ্যে সংঘর্ষের কারণে কয়েক হাজার বেসামরিক নাগরিক আটকা পড়তে পারেন বলে আশঙ্কা দেখা দিয়েছে।

এক বিবৃতিতে ইউনিসেফের তরফ থেকে জানানো হয়েছে, ইয়েমেনের বন্দর শহরে তীব্র লড়াইয়ে তাওরা হাসপাতালে ৫৯ শিশু মৃত্যুর দ্বারপ্রান্তে রয়েছে। এদের মধ্যে ২৫ শিশু আইসিইউতে রয়েছে।

সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে, ওই হাসপাতালটি বন্দর থেকে ৫শ মিটার দূরে অবস্থিত। হাসপাতালের কর্মী এবং রোগীরা ক্রমাগত বোমা বিস্ফোরণ আর গোলাগুলির শব্দ শুনছেন।

২০১৪ সালে ইয়েমেনে সংঘাত শুরু হয়। এরপরেই রাজধানী সানা দখল করে নেয় হুথি বিদ্রোহীরা। এর ২০১৫ সালে সৌদি জোট ইয়েমেনে অভিযান শুরু করে। চলতি বছরের জুনে হুদাইদাহ দখলের জন্য নতুন করে অভিযান শুরু করে সৌদি জোট। এরপর থেকেই দু'পক্ষের লড়াই চলছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বেসামরিক নাগরিকরা।

ইয়েমেনে মানবিক সহায়তা পৌঁছানোর অন্যতম বন্দর হচ্ছে হুদাইদাহ। সেখানে প্রায় দেড় কোটি মানুষের অর্ধেকই দুর্ভিক্ষের মধ্যে বসবাস করছেন। জাতিসংঘ জানিয়েছে, প্রতি ১০ মিনিটে একজন শিশু প্রাণ হারাচ্ছে ইয়েমেনে।

টিটিএন/পিআর

আরও পড়ুন