ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইতালিতে ঝড়-বন্যায় নিহত বেড়ে ২৯

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৪৮ পিএম, ০৫ নভেম্বর ২০১৮

ইতালিতে গত কয়েক দশকের সবচেয়ে ভয়াবহ ঝড়-বন্যায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ জনে। লণ্ডভণ্ড হয়েছে শত শত বাড়িঘর। আশ্রয়হীন হয়েছেন অনেক মানুষ। বন্ধ রয়েছে দেশটির গুরুত্বপূর্ণ সড়ক-মহাসড়ক। এছাড়া বন্যায় প্লাবিত হয়েছে ভেনিসসহ বেশ কিছু শহর। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি বলেন, নিহত ২৯ জনের মধ্যে ১২ জনই সিসিলির। মানুষজন রাতের খাবার খাচ্ছিলো আচমকাই পানির স্রোত এসে তাদের ভাসিয়ে নিয়ে যায়। নিহতদের মধ্যে নয় জনই দুই পরিবারের সদস্য। ফায়ার ব্রিগেড বলছে, তাদের উদ্ধারকর্মীরা এই মরদেহগুলো খঁজে পায়। নিহতদের মধ্যে এক ও তিন বছর বয়সী দুজন শিশুও রয়েছে।

দেশটির সিভিল প্রটেকশন এজেন্সি বলছে, অনেকে আছেন যারা শনিবার রাতে ডাক্তারের খোঁজে হাসপাতালের উদ্দেশে গেছেন কিন্তু আর ফিরে আসেন নি। হাসপাতাল যাওয়ার পথে তাদের মৃত্যু হয়েছে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়।

গত সপ্তাহ থেকে দেশটির বিভিন্ন জায়গায় প্রবল বৃষ্টিপাত ও ঘূর্নিঝড় শুরু হয়। দেশটিতে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ বন্যায় প্রধান শহর ভেনিস প্লাবিত হয়েছে। কর্তৃপক্ষ বলছে বন্যা-ঘূর্নিঝড়ে ক্ষতির পরিমাণ প্রায় ১০০ কোটি ইউরো।

এদিকে রোববার দেশটির প্রধানমন্ত্রী গিউসিপ্পি কন্তে এ বিপর্যয়কে নাটকীয় বলে অভিহিত করেন। তিনি এ ঘটনায় জরুরী অবস্থা জারি করার জন্য মন্ত্রিসভার বৈঠক আহ্বান করেছেন।

এসএ/জেআইএম

আরও পড়ুন