ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পানমুনজম থেকে অস্ত্র-সেনা সরিয়ে নিচ্ছে দুই কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০৩ এএম, ২৬ অক্টোবর ২০১৮

পানমুনজম সীমান্ত থেকে সেনা ও ভারী অস্ত্র সরিয়ে নিচ্ছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। আনুষ্ঠানিকভাবে দু’দেশের সীমান্তবর্তী একটি গ্রামকে বেসামরিকিকরণ করার প্রক্রিয়া শুরু হয়েছে। সিওলের তরফ থেকে বলা হয়েছে, কোরীয় উপদ্বীপে উত্তেজনা কমানোর জন্য যে চুক্তি হয়েছে তার আওতায় এ পদক্ষেপ নিয়েছে তারা।

সিওলের প্রতিরক্ষা মন্ত্রী চই হিউন সো বলেন, শুক্রবার থেকে নিরস্ত্ররক্ষীরা সেখানে পাহারা দেয়া শুরু করবেন। তিনি বলেন, পরিকল্পনা অনুযায়ীই এই পদক্ষেপ শুরু হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এক ঘোষণায় জানিয়েছে, যৌথ নিরাপত্তা এলাকা হিসেবে পরিচিত পানমুনজম সীমান্ত থেকে সব ধরনের ভারী অস্ত্র এবং নিরাপত্তা চৌকি সরিয়ে নেয়ার কার্যক্রম শুরু করেছে দুই কোরিয়া।

মন্ত্রণালয়ের তরফ থেকে আরও জানানো হয়েছে, আন্তঃকোরীয় সামরিক চুক্তি অনুযায়ী পানমুনজম গ্রামটি এখন থেকে দুই পক্ষের ৩৫ জন করে নিরস্ত্র নিরাপত্তাকর্মী পাহারা দেবেন এবং সেখানে পর্যটক এবং দর্শণার্থীরা অবাধে যাতায়াত করতে পারবেন। চরম উত্তেজনাপূর্ণ পানমুনজমের ২৫০ কিলোমিটার এলাকায় দুই কোরিয়ার সেনাবাহিনীর পাশাপাশি মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ কমান্ড বা ইউএনসি মুখোমুখি অবস্থানে ছিল।

তবে দুই কোরিয়ার পক্ষ থেকে নেয়া এ পদক্ষেপে অসুন্তষ্ট হয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে ওয়াশিংটন বলছে, কোরিয়ার বাফার জোন থেকে নিরাপত্তাকর্মীদের সরিয়ে নেয়ার বিষয়ে সিওলের সিদ্ধান্তে বাস্তবসম্মতভাবে ঝুঁকি রয়েছে।

গত জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সিঙ্গাপুরে এক শীর্ষ সম্মেলনে মিলিত হন। বৈঠকে দুই পক্ষ কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে একমত হয় এবং একটি চুক্তি স্বাক্ষর করে। তবে সেই চুক্তির বাস্তবায়ন এখনো ঘটেনি।

টিটিএন/এমএস

আরও পড়ুন