ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

খাশোগি হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত : সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ২৫ অক্টোবর ২০১৮

সৌদি আরবের পাবলিক প্রসিকিউটর বলেছেন, সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড ছিল পূর্বপরিকল্পিত। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আল-আখবারিয়া প্রসিকিউটরের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, তুরস্ক-সৌদি তদন্তের অংশ হিসেবে সন্দেহভাজনদের ঘাতকদের জিজ্ঞাসাবাদ করেছেন প্রসিকিউটর।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজ হন। সেখান থেকে আর বেরিয়ে না আসায় সন্দেহ দানা বাঁধতে থাকে যে, কনস্যুলেটে খুন হয়েছেন সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে থাকা এই সাংবাদিক। কিন্তু সৌদি আরব প্রতিনিয়ত এই অভিযোগ অস্বীকার করে আসছে।

তবে ১৭ দিন পর গত শনিবার বৈশ্বিক চাপ ও সমালোচনার মুখে সৌদি সরকারের এক বিবৃতিতে খাশোগি কনস্যুলেটে মারামারিতে মারা গেছেন বলে স্বীকার করা হয়। তবে তার এই খুন হওয়া নিয়ে প্রতিনিয়ত সাংঘর্ষিক তথ্য দিয়েছে সৌদি।

বৃহস্পতিবার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সি এক প্রতিবেদনে বলছে, খাশোগির মৃত্যুর পর সৌদি আরবের গোয়েন্দা বিভাগে সংস্কারের লক্ষ্যে প্রথমবারের মতো একটি কমিটির বৈঠকে সভাপতিত্ব করেছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এর আগে বুধবার সৌদি এই যুবরাজ খাশোগির হত্যার সঙ্গে দায়ীদের শাস্তি পেতে হবে বলে মন্তব্য করেন। কিন্তু তুরস্কের গণমাধ্যমে দেশটির গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের শীর্ষ এক সহযোগী সরাসরি জড়িত রয়েছে।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক গীনা হ্যাস্পেল সাংবাদিক খাশোগি হত্যার অডিও রেকর্ড শুনেছেন। সিআইএ প্রধানের অডিও রেকর্ড শোনার খবরের পর খাশোগি হত্যা সৌদি আরবের পূর্বপরিকল্পিত বলে জানালেন দেশটির সরকারি কৌসুলী।

সূত্র : বিবিসি।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন