ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

চলতি বছর ৫ লাখ ৩৫ হাজার ৪২৩ ওমরাহ ভিসা ইস্যু

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:১৫ পিএম, ২২ অক্টোবর ২০১৮

চলতি বছর সৌদি সরকার পাঁচ লাখ ৩৫ হাজার ৪২৩টি ওমরাহ ভিসা ইস্যু করেছে। ভিসাপ্রাপ্তদের মধ্যে ইতোমধ্যে দুই লাখ ৭৮ হাজার ৭০৬ জন সৌদি আরব পৌঁছেছেন। বর্তমানে দেশটিতে অবস্থান করছেন দুই লাখ দুই হাজার ৭৯২ জন। এর মধ্যে এক লাখ ৪০ হাজার ৮৪৮ জন মক্কায় এবং ৬১ হজার ৯৪৪ জন মদিনায় অবস্থান করছেন।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে সোমবার দেশটির জাতীয় দৈনিক আরব নিউজ এ তথ্য প্রকাশ করেছে।

সৌদিতে অবস্থানকারীদের মধ্যে দুই লাখ ৬১ হাজার ১৮৭ জন বিমান এবং ১৭ হাজার ৫১৯ জন সড়ক পথে আসেন। ওমরাহ হজ করতে জাহাজে কোনো যাত্রী আসেননি।

মোট ওমরাহ পালন করতে আসা দেশগুলোর মধ্যে পাকিস্তান থেকে এক লাখ ১৯ হাজার ৭৭৬ জন, ভারত থেকে ৭২ হাজার ৪৪২ জন, ইন্দোনেশিয়া থেকে ৩১ হাজার ৭২৯ জন, ইয়েমেন থেকে সাত হাজার ৩৩৭ জন এবং জর্দান থেকে ছয় হাজার ৪৪৭ জন আসেন।

সৌদি সরকারের গৃহীত ২০৩০ ভিশন পরিকল্পনায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে তিন কোটি মানুষকে ওমরাহ পালনে উৎসাহিত করতে উন্নতমানের সেবা প্রদানের টার্গেট নিয়েছে। সৌদি সরকারের হজ ও ওমরাহ কার্যক্রমের সঙ্গে জড়িত বিভিন্ন সংগঠন অগ্রাধিকার ভিত্তিতে এটি পরিচালনা করছে।

জেদ্দা বিমানবন্দরের মহাপরিচালক চলতি বছর এক কোটি মানুষ ওমরাহ করতে আসবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। এ লক্ষ্যে বিমানবন্দরে সেবার মানও বৃদ্ধি করা হচ্ছে বলে জানান তিনি।

এমইউ/এমএআর/এমএস

আরও পড়ুন