ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আসামে বাঙালি সমাবেশ বন্ধে আল্টিমেটাম

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২২ অক্টোবর ২০১৮

ভারতের আসাম রাজ্যে আসন্ন বাঙালি সমাবেশ বন্ধে রাজ্য সরকারকে আল্টিমেটাম দিয়েছে বিয়াল্লিশটি সংগঠন। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শাসিত অাসামের গোহাটির খানাপাড়ায় আগামী ১৭ নভেম্বর প্রস্তাবিত বাঙালি গণসমাবেশ করার কথা রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়, ওই বিয়াল্লিশটি সংগঠন এক যৌথ সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন। তারা বলেন, ১ নভেম্বরের মধ্যে সরকারের পক্ষ থেকে ওই সমাবেশ বাতিল না করা হলে ২৩ অক্টোবর অাসামে বনধ পালন করা হবে। এছাড়াও সড়ক ও রেলপথ, সরকারি অফিস এবং আদালত বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন তারা।

প্রস্তাবিত নাগরিকত্ব সংশোধন বিলের পক্ষে আয়োজিত বাঙালি গণসমাবেশের প্রধান এবং বিজেপি সংসদ সদস্য শিলাদিত্য দেব বলেন, ‘প্রস্তাবিত ওই গণসমাবেশ অনুষ্ঠিত হবেই। সমাবেশে ২৭টি বাঙালি সংগঠনের সদস্য-সমর্থকরা উপস্থিত থাকবেন।’

এদিকে আসাম বনধের ডাক দেয়া ৪২টি সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, জাতিবিরোধী নাগরিকত্ব আইন সংশোধন বিলের পক্ষে আয়োজিত সমাবেশ কোনোভাবেই হতে দেয়া হবে না। তাদের দাবি, কেন্দ্রীয় ও রাজ্য সরকার নাগরিকত্ব আইন সংশোধন বিল পাসের মধ্য দিয়ে অসমিয়া জাতিকে ধ্বংস করে দিতে চাচ্ছে।

অল অাসাম মাইনরিটি স্টুডেন্টস ইউনিয়নের উপদেষ্টা আইনজীবী আজিজুর রহমান বলেন, নাগরিকত্ব সংশোধন বিল-২০১৬ কোনোভাবেই আমরা অাসামের মানুষজন মেনে নিতে পারি না। বাংলাদেশ বা অন্য কোনো দেশ থেকে ১৯৭১ সালের ২৫ মার্চের পরে আসা মানুষদের আমরা অাসামে থাকতে দেব না।’

এসএ/জেআইএম

আরও পড়ুন