ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:২৯ পিএম, ১৬ অক্টোবর ২০১৮

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন মারা গেছেন। ৬৫ বছর বয়সে নন হংকিন্স লিমফোমা নামের ক্যান্সার জটিলতায় মৃত্যু হয়েছে তার। এর আগে ২০০৯ সালে এই রোগের চিকিৎসা করান তিনি। কিন্তু মাত্র দু'সপ্তাহ আগেই রোগটি আবারও ফিরে এসেছে বলে জানান তিনি।

তিনি বলেছিলেন যে, তিনি এবং তার চিকিৎসক এ রোগে থেকে সেরে ওঠার বিষয়ে আশাবাদী। পলের মৃত্যুতে মাইক্রোসফটের আরেক সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, আমার অন্যতম পুরনো ও প্রিয় বন্ধুর মৃত্যুতে আমি খুব আঘাত পেয়েছি। সে না থাকলে পার্সোনাল কম্পিউটিং সম্ভব হতো না।

সোমবার বিকেলে এক বিবৃতিতে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন তার বোন জোডি। এই ধনকুবের ব্যবসায়ীকে জীবনের প্রতিটি ক্ষেত্রে অসাধারণ ব্যক্তি বলে উল্লেখ করা হয়।

ওই বিবৃতিতে বলা হয়েছে, তিনি সব সময়ই তার পরিবার এবং বন্ধু-বান্ধবকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। তাদের জন্য সব সময়ই নিজের সময় বের করার চেষ্টা করেছেন তিনি।

১৯৭৫ সালে বিল গেটসকে সঙ্গে নিয়ে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট গড়ে তুলেন পল। এর মাধ্যমেই নিজেদের ভাগ্যে পরিবর্তন নিয়ে আসেন তারা। এরপর তাদের আর পেছনে ফিরে তাকাতে হয়নি। বিল গেটস বলেন, পল ছিলেন একজন প্রকৃত অংশীদার এবং প্রিয় বন্ধু।

বিল গেটস আরও বলেন, পলের আরও সময় পাওনা ছিল। তারপরও প্রযুক্তি বিশ্বে এবং মানবকল্যাণে তিনি যে অবদান রেখেছেন তা প্রজন্মের পর প্রজন্ম ধরে বেঁচে থাকবে। আমি ভীষণভাবে তার অভাব অনুভব করব।

টিটিএন/এমএস

আরও পড়ুন