ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

প্রবাসীদের এক ভোটের দাম ১৫ হাজার!

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:০২ পিএম, ১৫ অক্টোবর ২০১৮

প্রথমবারের মতো উপ-নির্বাচনে প্রবাসীদের জন্য ভোটদানের আয়োজন করে নজির সৃষ্টি করেছে পাকিস্তান। রোববার দেশটির উপ-নির্বাচনে প্রবাসী পাকিস্তানিরা ই-ভোটিংয়ের মাধ্যমে জাতীয় ও প্রাদেশিক পরিষদের প্রার্থীদের ভোট প্রদান করেন

নিবন্ধিত ৮৩ শতাংশ প্রবাসীকে ইন্টারনেটের মাধ্যমে ভোট প্রদান করার সুযোগ তৈরি করে দেয় দেশটি। তবে ভোটগ্রহণের এই আয়োজন করতে পাকিস্তান নির্বাচন কমিশনকে গুণতে হয়েছে ৯৫ মিলিয়ন রুপি।

এতদিন ধরে ভোটপ্রদানের সুবিধা পাননি প্রবাসী পাকিস্তানিরা। প্রথমবারের মত ইন্টারনেটের মাধ্যমে ভোট প্রদানে ব্যাপক উৎসাহ দেখা গেছে তাদের মধ্যে। নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী নিবন্ধিত ভোটারের প্রায় ৮৪ শতাংশ ই-ভোটিংয়ের মাধ্যমে ভোট প্রদান করেছেন।

সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে জানানো হয়েছে, এবারের উপ-নির্বাচনে ৬ হাজার ২৩৩ জন প্রবাসী পাকিস্তানি তাদের ভোট প্রদান করেছেন। এরমধ্যে ৫ হাজার ১১৭ জন জাতীয় পরিষদ এবং ১ হাজার ১১৬ জন প্রাদেশিক পরিষদের আসনগুলোতে ভোট প্রদান করেন।

প্রথমবারের মতো ই-ভোটিংয়ের মাধ্যমে প্রতি ভোট গ্রহণে সরকারকে গুণতে হয়েছে ১৫ হাজার ২৪১ রুপি। পাকিস্তান নির্বাচন কমিশনের অনুমোদনের পর ফলাফল পুনরায় নির্বাচনী কর্মকর্তাদের কাছে পাঠানো হবে।

এসএ/এমএস

আরও পড়ুন