ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

২০ বছরে দুর্যোগে ভারতের ক্ষতি ৭৯৫ কোটি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৩৯ পিএম, ১১ অক্টোবর ২০১৮

গত ২০ বছরে প্রাকৃতিক দুর্যোগের কারণে ভারত বিশাল অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছে। যার পরিমাণ প্রায় ৭৯৫ কোটি ডলার। সম্প্রতি জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বিশ্বে ভারতসহ বেশ কিছু দেশে প্রাকৃতিক দুর্যোগের কারণে ব্যাপক আর্থিক ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে।

‘ইকোনমি লসেস’ নামে জাতিসংঘের প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতে প্রাকৃতিক দুর্যোগের পরিমাণ ১৫১ শতাংশ বেড়ে গেছে। এছাড়াও দু’দশক আগে এই আবহাওয়া সংক্রান্ত দুর্যোগের জন্য যে পরিমাণ ক্ষতি হতো, তার চেয়ে দ্বিগুণ আর্থিক ক্ষতির মুখে আছে ভারত।

জাতিসংঘের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭৮ সালে প্রাকৃতিক দুর্যোগের জন্য যা ক্ষতি হয়েছিল, ১৯৯৭ সালে তার চেয়ে দ্বিগুণ ক্ষতি হয়েছে ভারতের। তবে জাতিসংঘের এই তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ৯৪৪৮ কোটি ডলার প্রাকৃতিক দুর্যোগের জন্য ক্ষতি হয়েছে। দ্বিতীয় স্থানে আছে চীন, দেশটির ক্ষতি ৪৯২২ কোটি, তৃতীয় স্থানে রয়েছে জাপান। দেশটির ক্ষতি ৩৭৬৩ কোটি এবং চতুর্থ অবস্থানে থাকা ভারতের ক্ষতি ৭৯৫ কোটি।

২০ বছরের প্রাকৃতিক দুর্যোগের তথ্যের ভিত্তিতেই এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে ঝড়, বন্যা এবং ভূমিকম্প প্রবণ দেশ হিসাবে ১০টি দেশের তালিকায় ইউরোপের তিনটি দেশকে চিহ্নিত করেছে জাতিসংঘ। ওই দেশগুলোর তালিকায় প্রথম তিনে রয়েছে ফ্রান্স, জার্মানি এবং ইতালি।

এই তিনদেশের আর্থিক ক্ষতির পরিমাণ বিপুল। তালিকার শেষেই নাম রয়েছে থাইল্যান্ড এবং মেক্সিকোর। থাইল্যাণ্ডের আর্থিক ক্ষতি ৫২৪ কোটি এবং মেক্সিকোর ক্ষতি ৪৬৫ কোটি। তবে ঝড় এবং বন্যাতেই বেশিরভাগ দেশ আর্থিক ক্ষতির মুখে পড়ে বলে জানানো হয়েছে।

টিটিএন/আরআইপি

আরও পড়ুন