ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নতুন মায়ের জন্য এক বিশেষ রীতি পালন করে ইথিওপিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০০ এএম, ০৮ অক্টোবর ২০১৮

ইথিওপিয়ার একটি অঞ্চলে কোনো নারী সন্তান জন্ম দেয়ার পাঁচদিনের মাথায় এক বিশেষ রীতি পালন করা হয়। পরিবারের সদস্য ও প্রতিবেশী নারীরা মিলে এ রীতি পালন করে থাকেন। তাদের বিশ্বাস, এর মাধ্যমে সন্তান জন্মদাতা নারী যেমন শক্তি ও সাহস ফিরে পায়, তেমনি এর মাধ্যমে নবজাতক শিশুও উপকৃত হয়। তবে এখন এটি শুধু শিশু বা মায়ের মঙ্গল কামনার জন্যই নয় বরং এটি তাদের সংস্কৃতির অংশ হয়ে গেছে বলে মনে করছেন তারা।

দেশটির অরোমিয়া অঞ্চলের একদল নারী জঙ্গল থেকে গাছগাছালি সংগ্রহ করেন। যেগুলোকে তারা হারবাল বা ভেষজ ঔষধ হিসেবে সংগ্রহ করেন। সেগুলো ব্যবহার করেই সন্তান জন্ম দেয়ার পাঁচ দিনের মাথায় একটি বিশেষ প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। মূলত এগুলো দিয়ে নতুন মা হওয়া নারীকে গোসল করানো হয়।

জঙ্গল থেকে দল বেঁধে তুলে আনা গাছ গাছালি নিয়ে একদল নারী নানা ধরনের প্রথা পালন করেন সন্তানসহ নবজাতকের ঘরের সামনেই। গাছগাছালি হাতে এক ধরনের গানও গান তারা। এরপর তারা ঘরে প্রবেশ করে একে একে মাকে শুভেচ্ছা জানাতে থাকেন।

এ সময় প্রার্থনাতে মিলিত হন এবং সৃষ্টিকর্তার কাছে দোয়া করেন নতুন শিশু ও মায়ের নিরাপত্তা ও সুস্বাস্থ্যের জন্য। এমনকি দেশের জন্য শান্তি কামনার করেও তারা প্রার্থনা করেন। ওই অনুষ্ঠানে মারকা নামে এক ধরনের খাবার বিতরণ করা হয়, যা অনেকটা প্রসাদ বিতরণের মতো।

এসব ভেষজ ঔষধ ব্যবহারে কি হয়? এমন এক প্রশ্নের জবাবে স্থানীয় একজন নারী বলেন, ‘সন্তান জন্ম দেয়ার পর একজন নারীর শরীর খুবই দুর্বল হয়ে যায়। ট্র্যাডিশনাল এই ঔষধ ব্যবহার করে তাকে গোসল করানোর পর এটা তার শরীরে শক্তি যোগাতে সহায়তা করে।’

অন্য আরও এক নারী বলেন, ‘যদি সন্তান জন্ম দেয়ার পর নতুন মা দুর্বল ও অসুস্থ থাকে তাহলে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো ও তার যথাযথ যত্ন করা কষ্টকর হয়ে পড়তে পারে। কিন্তু যখন সে তার শরীরে শক্তি ফেরত পায় দ্রুত তাহলে সন্তানকে খাওয়ানোর জন্য পর্যাপ্ত বুকের দুধও তার থাকবে।’ সূত্র : বিবিসি

আরএস/জেআইএম

আরও পড়ুন